বিলবোর্ডে নারী অবমাননা নিষিদ্ধ করবে বার্লিন

প্রকাশ : ২২ জুন ২০১৭, ১৭:৪৬

জাগরণীয়া ডেস্ক

জার্মানির রাজধানী বার্লিনে বিলবোর্ডে নারীর জন্য অবমাননাকর বিজ্ঞাপন নিষিদ্ধ করতে চলেছে কর্তৃপক্ষ। বিজ্ঞাপন নির্মাতারা অবশ্য এটাকে 'অযৌক্তিক' মনে করছে। আর রাজনীতিবিদরা বলছেন, নারীদের অবমাননাকর বিজ্ঞাপন শিশুদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

শিগগিরই বার্লিনের বিলবোর্ডগুলো নারীদের অবমাননাকর ছবিমুক্ত হতে যাচ্ছে। সরকার এ বিষয়ে একটি আইন পাসের পথে অনেকটাই এগিয়েছে। সোশ্যাল ডেমোক্র্যাটস নেতৃত্বাধীন সরকার গ্রিন ও বাম দলের সঙ্গে মিলে এ ধরনের এক নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নিয়েছে। ২০১৪ সাল থেকে বার্লিনের একটি জেলা শহরে এ ধরনের নিষেধাজ্ঞা বহাল আছে।

এ নিষেধাজ্ঞা জারি হলে সরকারি জায়গা ও স্থাপনাগুলোর বিলবোর্ডের বিজ্ঞাপনে নারীদের আপত্তিকর এবং অবমাননাকর কোনো ছবি দিতে পারবে না বিজ্ঞাপন সংস্থাগুলো। এছাড়া একটি কেন্দ্রীয় কমিটি গঠন করা হবে, যারা ঠিক করবে কোন ধরনের বিজ্ঞাপনচিত্র বিলবোর্ডে প্রকাশ করা যাবে।

বর্তমানে অনেক বিজ্ঞাপনে নারীদের যৌনআবেদনময়ী ও পর্নোগ্রাফিক ভঙ্গিতে উপস্থাপন করা হয়, যেখানে পণ্যের সাথে এর কোনো সম্পর্ক নেই। বিশেষ করে নারীদের বিশেষ কিছু অঙ্গ পণ্য হিসেবে উপস্থাপিত হয়েছে। 

বার্লিনের বাম দলের নারী নীতি বিষয়ক মুখপাত্র ইনেস স্মিসয় বলেন, ‘‘এখনও বিভিন্ন বিজ্ঞাপনে নারীদের আপত্তিকর উপস্থাপনা দেখা যায়। যেমন বিয়ারের বিজ্ঞাপনে কোনো পুরুষের বদলে একজন নারীকে উপস্থাপন করা হয়েছে অতি সংক্ষিপ্ত পোশাকে, তিনি বিয়ারের ফেনা জিব বের করে চাটছেন...এটা ভীষণ আপত্তিকর।''

অন্যদিকে, জার্মান বিজ্ঞাপন ফেডারেশনের মুখপাত্র রালফ নোকার বলেছেন, ‘‘বিষয়টিকে রাজনীতিবিদরা অতিরঞ্জিত করছেন। পেশাদার সংস্থাগুলো যৌনবিষয়ক মটিফকে পুঁজি করে বিজ্ঞাপন নির্মাণ করে না। কারণ, তাদের কাছে মনে হয় আদতে এটা কার্যকরী নয়। যৌনবিষয়ক বিজ্ঞাপনগুলো সাধারণ ছোট ছোট কোম্পানিগুলো নির্মাণ করে। বড় বড় কোম্পানিগুলো কখনো এমন নিম্নমানের ছলনার আশ্রয় নেয় না। দু'-একটা বিজ্ঞাপনের ক্ষেত্রে এমনটা হয়ে থাকতে পারে, কিন্তু সব সময় এমনটা হয় না। অথচ বাম দল কেন এটাকে নিয়ে রাজনীতি করছে আমার বোধগম্য নয়।'' 

সূত্র : ডয়চে ভেলে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত