চালকবিহীন ট্রেন চালু করলো চীন

প্রকাশ : ১৪ জুন ২০১৭, ১৫:২৪

জাগরণীয়া ডেস্ক

চালকবিহীন ট্রেন চালু করেছে চীন। এটা মূলত বাস, ট্রেন এবং ট্রামের সমন্বয়ে গঠিত। পরীক্ষামূলকভাবে চালু হওয়া যানবাহনটি কয়েক বছরের মধ্যে ব্যাপকভাবে ব্যবহার করা হবে। অনেকটা বাসের মতো দেখতে এ ট্রেন গতানুগতিক রেললাইনে না চলে বরং রাস্তা দিয়েই চলবে। তবে এ জন্য রাস্তার ওপর থাকবে সাদা রঙয়ের দাগ কাটা লাইন। এ সাদা দাগ অনুসরণ করে এগিয়ে চলবে চালকবিহীন ট্রেনটি।

চীনের চালকবিহীন ট্রেনযাত্রী পরিবহনের জন্য নতুন ধরনের এ যানবাহন তৈরি করেছে চীনের রেল ট্রান্সমিট ফার্ম (সিআরআরসি)। নির্মাতারা স্মার্ট বাস হিসেবে চিহ্নিত করলেও ইতোমধ্যে এটা ট্রেন হিসেবে সাধারণ মানুষের মধ্যে পরিচিতি লাভ করেছে। এতে ট্রেনের মতো ইচ্ছা করলেই বগি সংযুক্ত করা যায়।

তবে এটিকে বাস বলার কারণ হচ্ছে, এটা রেললাইনে না চলার পরিবর্তে পিচঢালা রাস্তায়ও চলে। সবচেয়ে অবাক করা ব্যাপার, নতুন ধরনের এ ট্রেনের কোনও চালকের প্রয়োজন নেই। এতে থাকে এক ধরনের সেন্সর। যা পিচ ঢালা রাস্তায় সাদা দাগ অনুসরণ করে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে যায়।

৩০ মিটার লম্বা এ ট্রেনে সব বগি মিলিয়ে ৩০০ জন যাত্রী যাতায়াত করতে পারে। তবে প্রয়োজন অনুযায়ী আরো বগি সংযুক্ত কিংবা সরিয়ে নিয়ে যাত্রী বহনের পরিমাণ বাড়ানো বা কমানো যেতে পারে। এ ধরনের ট্রেনের ১ কিলোমিটারের একটি রাস্তা তৈরি করতে খরচ হয় ১০২ মিলিয়ন ডলার।

সূত্র: ম্যাশেবল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত