জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

প্রকাশ : ০৮ জুন ২০১৭, ১৪:৩১

জাগরণীয়া ডেস্ক

উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূল থেকে বেশ কয়েকটি জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ৮ জুন (বৃহস্পতিবার) সকালে উত্তরের ওনসেন শহর থেকে স্বল্প-পাল্লার ওই ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয় বলে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বিবিসি।

‘ভূমি থেকে জাহাজে’ নিক্ষেপযোগ্য এই গাইডেড মিসাইলগুলো ২০০ কিলোমিটার ওড়ার পর পানির কাছাকাছি নেমে এসে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

উত্তর কোরিয়া এর আগেও বেশ কয়েকবার এ ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে ব্যর্থ হয়েছিল বলে বিশেষজ্ঞদের ভাষ্য।

সপ্তাহখানেক আগে ২৯ মে উত্তর কোরিয়া একই স্থান থেকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে, যা ৪৫০ কিলোমিটার পথ অতিক্রম করে।

জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে গত বছরের মতো এবছরও ধারাবাহিকভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। যদিও তাদের সব পরীক্ষা সফল হচ্ছে না।

গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সরকারি কর্মকর্তাদের ওপর নতুন করে কড়াকড়ি আরোপের মাধ্যমে আগের নিষেধাজ্ঞার মাত্রা বিস্তৃত করেছে।

টানা ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রও ওই অঞ্চলে তাদের সামরিক উপস্থিতি বাড়িয়েছে। এরই মধ্যে দুটি এয়ারক্রাফট ক্যারিয়ায় জাপান সাগরে সামরিক মহড়ার জন্য পাঠানো হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত