থেরেসা-করবিনের লড়াই হবে হাড্ডাহাড্ডি

প্রকাশ : ০৭ জুন ২০১৭, ১৩:৪৫

জাগরণীয়া ডেস্ক

এক সময় বড় ব্যবধানে এগিয়ে থাকলেও শেষ মুহূর্তে পার্লামেন্ট নির্বাচনে জয়ের আশা কমে আসছে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। গত মাসে লেবার পার্টির চেয়ে ১৬ পয়েন্টে এগিয়ে ছিল কনজারভেটিভরা। কিন্তু নির্বাচনের ঠিক দুই দিন আগে রেটিং ব্যবধান মাত্র এক পয়েন্টের।

সবশেষে এক জরিপের ফলাফল অনুযায়ী, কনজারভেটিভ প্রার্থী থেরেসা মে’র সঙ্গে লেবার নেতা জেরেমি করবিনের হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে।

জরিপ থেকে জানা যায়, গেল মাসে লেবার পার্টির চেয়ে ১৬ পয়েন্টে এগিয়ে থাকার সুবিধা হারিয়েছে কনজারভেটিভরা। সারভশেনের একটি জরিপে দেখা যায়, এখন কনজারভেটিভদের রেটিং পয়েন্ট ৪১.৫ শতাংশ এবং লেবারের পয়েন্ট ৪০.৪  শতাংশ। লিবারেল ডেমোক্রেটদের পয়েন্ট ৬ এবং ইউকেআইপির পয়েন্ট ৩ শতাংশ। ইউগভ পূর্বাভাস দিয়েছে ৮ জুন (বৃহস্পতিবারের) নির্বাচনে কনজারভেটিভরা ৩০৪টি সিট জয় করতে পারে যা গতবারের চেয়ে ২৬টি কম। তাদের কনস্টিটিউন্সি বাই কনস্টিটিউন্সি মডেলে আরও দেখা যায় লেবার পার্টির ২৬৬টি আসন জয়ের সম্ভাবনা আছে যা গতবারের  তুলনায় ৩৭টি বেশি। স্কটিশ ন্যাশনাল পার্টির জিতবে ৩৬টি (৮টি কম) এবং লিবারেল ডেমোক্রেটদের সম্ভাবনা ১২টি আসন  (৩টি বেশি)। এমন অবস্থায় কোনও দলই সংখ্যাগরিষ্ঠতা পাবে না। কারণ এজন্য প্রয়োজন ৩২৩টি আসন। তাই একটি  ঝুলন্ত পার্লামেন্টের আভাস মিলছে। সেক্ষেত্রে সরকার গঠনে জোট বাধতে হতে পারে দলগুলোর। 

এর আগে ২০১০ সালেও কনজারভেটিভ ও লিবারেল ডেমোক্রেটরা জোট গঠন করেছিলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত