সিএনএনের খেতাব

সবচেয়ে প্রভাবশালী ইহুদি নারী

প্রকাশ : ০৬ জুন ২০১৭, ১৫:০৮

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের ইহুদি নারীদের মধ্যে সবেচেয়ে প্রভাবশালী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও বেতনবিহীন উপদেষ্টা ইভাঙ্কা। সম্প্রতি সিএনএনের এক প্রতিবেদনে এ খেতাব দেওয়া হয়েছে। তবে এ নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে।

সিএনএনের এমন বিচারের প্রতিবাদে টুইটে অপ্রত্যাশিতভাবে অধিক ক্ষমতাশালী ইহুদি নারীদের একটি তালিকা প্রকাশ হয়েছে। এতে বেশ কয়েকজন পরিচিত নারীর নাম এসেছে।

সবচেয়ে প্রভাবশালী হিসেবে নাম এসেছে ফেডারেল রিজার্ভ ব্যাংকের চেয়ারম্যান জেনেট ইয়েলেনের। অন্যরা হলেন, সুপ্রিম কোর্টের বিচারক রুথ বাদের গিনসবার্গ এবং এলেনা ক্যাগান, গায়ক ব্রাবরা স্ট্রেইস্যান্ড এবং ফেসবুকের নির্বাহী শারিল স্যান্ডব্রাগ। ইসরায়েলের জনপ্রিয় পত্রিকা জেরুজালেম পোস্ট বলছে, সিএনএন তার শিরোনামের সমর্থনে যথেষ্ট প্রমাণ হাজির করেনি। মার্কেটওয়াচও ‘ইয়েলেন’ নামে একটি নিবন্ধে সিএনএনের বিরোধিতা করেছে। তারা বলেছে, জেনেট ইয়েলেন পুরুষ নারী নির্বিশেষেই সারাবিশ্বে সবচেয়ে শক্তিশালী ইহুদি হিসেবে বিবেচিত হতে পারেন। তাছাড়া ইভাঙ্কা সবচেয়ে প্রভাবশালী কেন হতে পারেন না, তার পক্ষে টুইটে অনেকেই বলছেন, তিনি ট্রাম্প অর্গানাইজেশনের শীর্ষে থাকলেও তা আসলে বাবার প্রতিষ্ঠান। একইভাবে দক্ষতার বিচারে নয়, বাবার সৌজন্যেই হোয়াইট হাউসে উপদেষ্টার পদ পেয়েছেন ইভাঙ্কা। আরও বড় বিষয়, প্যারিসের জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়া ঠেকাতে বাবাকে বিরত রাখতেও ব্যর্থ হয়েছেন ইভাঙ্কা।

উল্লেখ্য, ইহুদি স্বামী জ্যারেড কুশনারকে ভালোবেসে ধর্মান্তরিত হোন ইভাঙ্কা।

সূত্র: হাফিংটন পোস্ট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত