উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা

প্রকাশ : ০৩ জুন ২০১৭, ১১:৫১

জাগরণীয়া ডেস্ক

উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার পরিধি বাড়িয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। দেশটির চারটি প্রতিষ্ঠান এবং ১৪ কর্মকর্তার ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সবকটি সদস্য রাষ্ট্র এ নিষেধাজ্ঞায় একমত হয়েছে। একের পর এক ক্ষেপনাস্ত্র পরীক্ষার কারণে দেশটির ওপর চাপ সৃষ্টি করতে এ নিষেধাজ্ঞা জারি করেছে জাতিসংঘ। খবর বিবিসি।

এর আগে ১ জুন (বৃহস্পতিবার) যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট এমন নয়টি সরকারি প্রতিষ্ঠান এবং তিন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

পিয়ং ইয়ংকে চাপে রাখতে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যকার সমঝোতার একসপ্তাহের মধ্যেই ২ জুন (শুক্রবার) ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর এ নিষেধাজ্ঞা জারি করলো।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা ১৪ উত্তর কোরিয় কর্মকর্তার মধ্যে রয়েছেন দেশটির বৈদেশিক গুপ্তচর সংস্থার প্রধান চৌ লু। এছাড়া রয়েছেন নর্থ কোরিয়া ওয়ার্কাস পার্টির সিনিয়র সদস্য থেকে শুরু করে দেশটির সেনা নিয়ন্ত্রিত ব্যবসায়ী প্রতিষ্ঠান প্রধানও।

নিষিদ্ধ প্রতিষ্ঠানের তালিকায় আছে নর্থ কোরিয়া স্ট্র্যাটেজিক রকেট ফোর্স, দ্য কোরিয় ব্যাংক এবং দুইটি ব্যবসায়ী প্রতিষ্ঠান।

এর মধ্যে দ্য কোরিয় ব্যাংক দেশটির রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের আর্থিক ব্যবস্থাপনায় পরিচালিত, যার মধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনও আছেন। বছরজুড়ে পিয়ং ইয়ংয়ের অব্যাহত ক্ষেপনাস্ত্র পরীক্ষায় এমন সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ। প্রয়োজনে এ ধরনের নিষেধাজ্ঞার আওতা আরও বাড়ানো হতে পারে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত