সাহারা মরুভূমিতে পানি সংকটে ৪৪ শরণার্থীর মৃত্যু

প্রকাশ : ০২ জুন ২০১৭, ১৭:১৩

জাগরণীয়া ডেস্ক

সাহারা মরুভূমিতে পানি তৃষ্ণায় অন্তত ৪৪ শরণার্থী মারা গেছেন। আন্তর্জাতিক সাহায্য সংস্থা রেড ক্রসের বরাত দিয়ে এমনটা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়, সাহারা’র নাইজারের উত্তরাঞ্চলে একটি ট্রাক নষ্ট হয়ে গেলে বিপদে পড়েন অর্ধশত যাত্রী। তাদের মধ্যে পানির অভাবে মৃত্যুবরণ করেন ৪৪ জন। মাত্র ছয়জন বেঁচে থাকেন এবং তারা হেঁটে হেঁটে প্রত্যন্ত একটি গ্রামে পৌঁছান। সেখানেই তাদের দেখাশোনা করা হচ্ছে।

তাদের মাধ্যমেই রেড ক্রস নিহতদের কথা জানতে পারে। সংস্থাটির কর্মকর্তা লাওয়াল তাহের বলেন, বেঁচে যাওয়া সবাই নারী। আর নিহতের মধ্যে কয়েকজন শিশু রয়েছে। তবে নিহতের পরিচয় সনাক্তের জন্য এখনও কেউ সেখানে পৌঁছাতে পারেননি।

নাইজেরিয়ার সংবাদমাধ্যম সাহেলিন জানায়, ঘানা ও নাইজেরিয়ার নাগরিকরা লিবিয়ায় যাওয়ার চেষ্টা করছিলেন। নাইজারই উত্তর আফ্রিকা থেকে লিবিয়া যাওয়ার অন্যতম প্রধান রাস্তা। এরপর ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ পৌঁছাতে হয়।

সাহারা দিয়ে যাওয়ার সময় ট্রাকে বেশি মানুষের জায়গা দিতে গিয়ে অনেক সময় অল্প পরিমাণ খাবার পানি নেওয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্সকে কর্তৃপক্ষ জানায়, সাহারার মতো এত বড় এলাকায় কতজন মানুষ প্রাণ হারিয়েছেন তা জানা প্রায় অসম্ভব। গত জুনে নাইজারের আলজেরিয়া সীমান্তে ২০ শিশুসহ ৩৪ জন অভিবাসন প্রত্যাশীর মরদেহ উদ্ধার করেছিলো পুলিশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত