রাজীব গান্ধীর মৃত্যুবার্ষিকীতে সোনিয়ার শ্রদ্ধা

প্রকাশ : ২১ মে ২০১৭, ১৪:২০

জাগরণীয়া ডেস্ক

কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী স্বামী রাজীব গান্ধীর মৃত্যুবার্ষিকীতে তাঁর সমাধিতে শ্রদ্ধা জানালেন। ১৯৯১ সালের ২১ মে আততায়ী হামলায় ২৬ বছর আগে খুন হয়েছিলেন ভারতের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। প্রতি বছর এই দিনে তাকে শ্রদ্ধা জানাতে যান কংগ্রেস সভানেত্রী। এ বছরও ছেলে রাহুল গান্ধী, মেয়ে প্রিয়াঙ্কা এবং জামাই রবার্ট ভদ্রকে নিয়ে ২১ মে (রবিবার) সকালে ‘‌বীর ভূমি’ পৌঁছান সোনিয়া। এ সময় তাদের সঙ্গে ছিলেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংও। স্মৃতিসৌধে ধূপ জ্বালিয়ে, ফুলের মালা দিয়ে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানান তারা।  

ভারতে এই প্রধানমন্ত্রী ১৯৪৪ সালের ২০ আগস্ট জন্মগ্রহণ করেন।  ১৯৬৫ সালে কেমব্রিজ ইউনিভার্সিটিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়তে যান। সেখানেই সোনিয়ার সঙ্গে পরিচয় হয় তার। তার ঠিক তিন বছর পর ১৯৬৮ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা। ১৯৮৪ সালের ৩১ অক্টোবর মা ইন্দিরা গান্ধী খুন হলে, মাত্র চল্লিশ বছর বয়সে প্রধানমন্ত্রী হন রাজীব।

১৯৯১ সালের ২১ মে তামিলনাড়ুর শ্রীপেরুম্বুদুরে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন। সভায় ভিড় জমানো সাধারণ মানুষের সঙ্গে কথা বলতে গিয়েছিলেন। সেই সময় আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় এলটিটিই সদস্যরা। আর মাত্র ৪৭ বছর বয়সে প্রাণ হারান রাজীব গান্ধী।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত