প্রেমের জন্য সাম্রাজ্য ত্যাগ!

প্রকাশ : ১৮ মে ২০১৭, ২১:৫০

জাগরণীয়া ডেস্ক

প্রেমের জন্য মানুষ সবকিছুই ত্যাগ করতে পারে। প্রিয়জনকে কাছে পেতে ঘর, পরিবার, স্বজন, এমনকি রাজ্যও ত্যাগের নজিরও কম নয়। ঠিক যেন সে ধরনের একটা ইতিহাস ফিরে এসেছে জাপানের রাজপরিবারে।

রাজকুমারী ম্যাকো প্রথা ভেঙে একজন সাধারণ নাগরিককে বিয়ে করছেন। আর এ জন্যই চিরকালের জন্য তিনি রাজপরিচয় হারাতে যাচ্ছেন। এরই মধ্যে রাজকুমারী ম্যাকো রাজপরিচয় বাতিলের উদ্যোগ নিয়েছেন।

সম্রাট আকিহিতোর জ্যেষ্ঠ নাতনি ২৫ বছর বয়সী ম্যাকো আইন সহায়তা প্রদানকারী সংস্থার কর্মী কেই কমুরোর (২৫) সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হতে যাচ্ছেন। কমুরো খুবই সাধারণ ঘরের মানুষ। জানা গেছে, খুব শিগরিগ তাদের বাগদান সম্পন্ন হবে।

টোকিওর ইন্টারন্যাশনাল ক্রিস্টিয়ান ইউনিভার্সিটিতে পড়ালেখা করার সময় ২০১২ সালে রাজকুমারী ম্যাকোর সঙ্গে  সাক্ষাৎ হয় কেই কমুরোর। ক্যাম্পোসের দিনগুলোতেই দুজনের সম্পর্ক দানা বাঁধে। কমুরো একসময় জাপানের পর্যটনশিল্পকে জনপ্রিয় করে তোলার জন্য প্রচারকের কাজ করেছেন।

বাগদানের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে কমুরো বলেন, ‘এখনই এ বিষয়ে মন্তব্য করার সময় আসেনি। আমি সঠিক সময়ে এ বিষয়ে কথা বলতে চাই।’

তবে রাজপরিবারের পক্ষ থেকে সংবাদমাধ্যম সিএনএনকে রাজকুমারীর বাগদানের বিষয়টি প্রক্রিয়াধীন বলে নিশ্চিত করা হয়েছে।আইন অনুযায়ী, কোনো সাধারণ নাগরিককে বিয়ে করলে রাজকুমারীকে রাজপরিবার মর্যাদা ত্যাগ করতে হবে। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, এ ঘটনার পর জাপানের রাজপরিবার বিতর্কে জড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

গত আগস্টে ৮৩ বছর বয়সী সম্রাট আকিহিতো দায়িত্ব থেকে সরে দাড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন। তার বয়স দায়িত্ব পালনের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে বলে সে সময় তিনি উল্লেখ করেছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত