২০ বছর পর নেপালের স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত

প্রকাশ : ১৫ মে ২০১৭, ১৩:৪৮

জাগরণীয়া ডেস্ক

নেপালে ২০ বছর অর্থাৎ প্রায় দুই দশক পরে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আর এতে প্রায় ৪৯ লাখ ভোটার অংশ নিয়েছে। দেশটির গণতন্ত্রের পথে এই নির্বাচনকে মাইলফলক বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো উল্লেখ করে।

স্থানীয় সময় ১৪ মে (রবিবার) সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হয়, বিকাল পাঁচটায় শেষ হয়। 

দেশটির নির্বাচন কমিশন প্রধান আয়ুধি প্রসাদ জানান, নির্বাচনে ৭১ শতাংশ ভোটার উপস্থিতি ছিল। ব্যালট বাক্সগুলো হেলিকপ্টারের মাধ্যমে প্রত্যন্ত এলাকায় পৌঁছে দেওয়া হয়। তবে চূড়ান্ত ফল কবে জানা যাবে সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলেননি তিনি। 

২৮৩ মিউনিসিপালে মেয়ার, ডেপুটি মেয়র, ওয়ার্ড চেয়ারম্যান ও ওয়ার্ড মেম্বার পদে প্রায় ৫০ হাজার প্রার্থী এই নির্বাচনে লড়ছেন।

দুই দফায় এ নির্বাচন হবে। তবে ভারত সীমান্তবর্তী দক্ষিণে কিছুটা অস্থিরতা রয়েছে। সেখানে সংখ্যালঘু মাধেসি জাতিগোষ্ঠী সংবিধানের সংশোধনী না হওয়া পর্যন্ত নির্বাচন প্রত্যাখ্যান করেছে। এছাড়া নির্বাচনী সহিংসতার কথা বিবেচনা করে বাকি চারটি প্রদেশে আগামি ১৪ জুন দ্বিতীয় দফার ভোট গ্রহণ হবে।

প্রসঙ্গত, ১৯৯৭ সালে দেশটিতে সর্বশেষ স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপার মাওবাদীদের বিদ্রোহে তাদের পাঁচ বছরে মেয়াদ শেষ হয়। এরপর আর দেশটিতে স্থানীয় নির্বাচন হয়নি। ২০০৬ সালে ১০ বছরের গৃহযুদ্ধের অবসান ঘটে। দেশটিতে হিন্দু রাজতন্ত্র থেকে সেকুলার গণতন্ত্রে রুপ নিতে শুরু করে। এর মাঝেই পালাবদল হয় ৯টি সরকারের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত