টরোন্টোতে ট্রান্সফরমার বিস্ফোরণে ভয়াবহ অগ্নিকাণ্ড

প্রকাশ : ০২ মে ২০১৭, ২০:০৩

জাগরণীয়া ডেস্ক

কানাডার টরোন্টো শহরের বাণিজ্যিক এলাকায় বৈদ্যুতিক ট্রান্সফরমার বিস্ফোরিত হয়ে বড় ধরণের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বিস্ফোরণে কেউ হতাহত হয়নি বলে জানা যায়। এ সময় পাতাল রেলের বায়ু চলাচলের পথগুলো দিয়ে প্রচুর ধোঁয়া বের হতে থাকে।

স্থানীয় সময় ১ মে (সোমবার) বিকেলের বিস্ফোরণের ঘটনায় শহরের প্রাণকেন্দ্রের কয়েকটি এলাকা কয়েক ঘণ্টার জন্য বন্ধ করে দেয় পুলিশ। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির বিস্তারিত বিবরণ পাওয়া যায়নি।

টরোন্টো দমকল বাহিনীর ক্যাপ্টেন আদ্রিয়ান রাটুশনিয়াক বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ভূগর্ভস্থ একটি বৈদ্যুতিক ভল্টের ট্রান্সফরমারে আগুন লাগলে তা বিকট শব্দে বিস্ফোরিত হয়ে থেমে থেমে কয়েক ঘণ্টা ধরে বিস্ফোরণ চলতে থাকে। প্রায় সন্ধ্যার ব্যস্ত সময়ে ঘটা ওই বিস্ফোরণ ও আগুনের কারণে কিং ও বে স্ট্রিটের বেশ কয়েকটি ব্লক বন্ধ করে দেয় পুলিশ। আগুনে কেউ হতাহত হননি বলে জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র।

আগুনের কারণে কিং স্ট্রিটের একটি ব্যাংক টাওয়ার থেকে সব লোকজনকে সরিয়ে নেওয়া হয়। দমকলের ট্রাকগুলো আগুন নেভানোর কাজ করার সময় পুলিশ এলাকাটি ঘিরে রাখে। বিকেল ৫টার পরপরই ঘটনাস্থলে টরোন্টোর দমকল কর্মীরা উপস্থিত হয়ে আগুন নেভানোর কাজ শুরু করে, দুই ঘণ্টার চেষ্টায় আগুন পুরোপুরি নিভানো না গেলেও নিয়ন্ত্রণে আনা সম্ভব হয় বলে জানিয়েছেন রাটুশনিয়াক।

বন্ধ করে দেওয়ার ব্লক ও সংলগ্ন রাস্তাগুলোতে ছড়িয়ে পড়া ধোঁয়ার উৎস পুড়ে যাওয়া প্লাস্টিক ও পিভিসি ইনস্যুলেশন বলে জানিয়েছেন রাটুশনিয়াক। আগুন লাগার কারণ জানা যায়নি ও ঘটনার বিষয়ে একটি তদন্ত শুরু করার কথাও জানিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত