প্যারিসে সন্ত্রাসী হামলা, নিহত ২

প্রকাশ | ২১ এপ্রিল ২০১৭, ১১:৪৮

অনলাইন ডেস্ক

প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র তিনদিন আগে ফ্রান্সের রাজধানী প্যারিসে বন্দুকধারীর হামলায় এক পুলিশ সদস্য নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো দুই পুলিশ সদস্য। পরে পুলিশের গুলিতে নিহত হয়েছ ওই হামলাকারী।

ঘটনার সময় প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীরা শেষবারের মতো টেলিভিশনে নিজেদের বক্তব্য তুলে ধরছিলেন। নির্বাচনে ইসলামি জঙ্গিদের প্রতিহত করা এবং ফরাসি নাগরিকদের নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্ব পাচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পিয়েরে হেনরি ব্রান্ডেট বলেছেন, নিহত পুলিশ কর্মকর্তাকে ‘টার্গেট’ করে গুলি করা হয়েছে। কিন্তু এই হামলার উদ্দেশ্য সম্পর্কে এখনই কোনো ধারণা তিনি দিতে পারেননি। ইতিমধ্যেই সন্ত্রাসবিরোধী তদন্ত শুরু হয়েছে।

প্যারিসের সরকারি কৌঁসুলি ফ্রাঁসোয়া মলিনস জানিয়েছেন, হামলাকারীকে চিহ্নিত করা হয়েছে। তবে তার সঙ্গে আরো কোনো সঙ্গী ছিল কি না নিশ্চিত করতে তদন্তকারীরা তা খতিয়ে দেখছেন।

এদিকে, হামলার পরপর মধ্যপ্রাচ্যভিত্তিক চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেট এর দায় স্বীকার করেছে। গোষ্ঠীটির মুখপাত্র আমাক নিউজ এজেন্সিতে বলা হয়েছে, ইসলামিক স্টেটের যোদ্ধারা এ হামলা চালিয়েছে।

ফরাসি প্রধানমন্ত্রী ফ্রাঁসোয়া ওঁলাদ জানিয়েছেন, এটি যে সন্ত্রাসী হামলা সে ব্যাপারে তাকে নিশ্চিত করা হয়েছে। ২১ এপ্রিল (শুক্রবার) সকালে তিনি এ বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণে মন্ত্রী পরিষদের সঙ্গে বৈঠকে বসবেন।

প্রসঙ্গত, ২০১৫ সালের পর থেকে ফ্রান্সে এ পর্যন্ত কয়েক দফা সন্ত্রাসী হামলা হয়েছে। প্যারিস হামলার পর থেকে দেশটিতে জরুরি অবস্থা জারি রয়েছে।