থিম্পুতে অটিজম সম্মেলনের উদ্বোধন হাসিনার

প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৭, ১৭:৫৪

জাগরণীয়া ডেস্ক

ভুটানের থিম্পুতে অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯ এপ্রিল (বুধবার) সকালে শেখ হাসিনা ভুটানের রাজকীয় আপ্যায়ন হলে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারস’ শীর্ষক তিন দিনের এই আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন। এ সম্মেলনের প্রতিপাদ্য - ‘এএসডি ও অন্যান্য নিউরো ডেভেলপমেন্টাল সমস্যায় ব্যক্তি, পরিবার ও সমাজের জন্য কার্যকর ও টেকসই বহুমুখী কর্মসূচি’।

অটিস্টিকদের রাষ্ট্রীয় সহায়তায় প্রয়োজনীয়তার কথা তুলে ধরে তিনি বলেন, সরকারগুলোকে এমন নীতি ও কর্মসূচি গ্রহণ করতে হবে যাতে কেউ অবহেলিত না থাকে।

ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোগবে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক পুনম ক্ষেত্রপাল সিং বক্তব্য দেন উদ্বোধনী অনুষ্ঠানে। সম্মেলনে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা হোসেন ওয়াজেদ; যিনি বাংলাদেশের জাতীয় অটিজম বিষয়ক উপদেষ্টা কমিটির চেয়ারপারসন।

অটিজম নিয়ে কাজের জন্য তাকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘চ্যাম্পিয়ন’ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অটিজম নিয়ে কাজ করা অ্যাক্টিভিস্ট, চিকিৎসকসহ বিশেষজ্ঞরা অংশ নেন সম্মেলনের উদ্বোধনে।

বাংলাদেশ ও ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে; কারিগরি সহায়তা দিচ্ছে সূচনা ফাউন্ডেশন (সাবেক গ্লোবাল অটিজম), অ্যাবিলিটি ভুটান সোসাইটি (এবিএস) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া কার্যালয়।

সম্মেলন উদ্বোধনের পর হেজোতে বাংলাদেশের চ্যান্সেরি ভবনের ভিত্তিস্থাপন করবেন শেখ হাসিনা। বিকালে তিনি টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রার অংশ হিসেবে অটিজম ও অন্যান্য নিউরোডেভেলপমেন্ট সমস্যার যথাযথ সমাধানে সক্ষমতা অর্জন শীর্ষক উচ্চ পর্যায়ের এক আলোচনা সভায় সভাপতিত্ব করবেন।

তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষে বৃহস্পতিবার ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত