‘উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষার চেষ্টা ব্যর্থ’

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৭, ১১:৩৪

জাগরণীয়া ডেস্ক

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা দাবি করেছে, উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূল থেকে একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে ব্যর্থ হয়েছে। তবে এবার কি ধরণের ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা চালানো হয়েছে সেটি এখনো জানা যায়নি।

১৬ এপ্রিল (রবিবার) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১৫ এপ্রিল (শনিবার) উত্তর কোরিয়া তাদের রাষ্ট্রের প্রতিষ্ঠাতা কিম ইল সুংয়ের ১০৫তম জন্মদিন উপলক্ষে পিয়ংইয়ংয়ে ব্যাপক সামরিক শক্তি প্রদর্শন করে। ঘটনাটি এমন সময় ঘটলো যখন কোরীয় উপত্যকায় তীব্র উত্তেজনা বিরাজ করছে।

যুক্তরাষ্ট্রের ভাষ্য, উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে একটি আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কয়েক সেকেন্ডের মধ্যে তা বিস্ফোরিত হয়।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি মোকাবেলায় করণীয় নিয়ে আলোচনা করতে দক্ষিণ কোরিয়ায় যাচ্ছেন।

মাত্র একদিন আগেই উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে বলেছে যে তারা পরমাণু হামলার জন্য প্রস্তুত রয়েছে। দেশটি ইতোমধ্যেই পাঁচটি পরমাণু পরীক্ষা ও বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শক্ত অবস্থান নিয়ে বলেছেন উত্তর কোরিয়ার পরমাণু হুমকি মোকাবেলায় তার দেশ একাই ব্যবস্থা নিতে সক্ষম।

ওদিকে চীন কোরীয় উপত্যকায় যে কোন সময় যুদ্ধ বেধে যাওয়ার আশংকা প্রকাশ করে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়াকে শান্ত থাকার আহবান জানিয়েছে।

পিয়ংইয়ংয়ের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়া ইতিমধ্যে পাঁচটি পারমাণবিক পরীক্ষা এবং একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। পিয়ংইয়ং আরেকটি পারমাণবিক পরীক্ষা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত