বাতিল হচ্ছে ‘হাই হিল’

প্রকাশ : ০৯ এপ্রিল ২০১৭, ০১:১৫

জাগরণীয়া ডেস্ক

কাজের সুবিধা ও নিরাপত্তার জন্য অনেক প্রতিষ্ঠানেই কর্মীদের জন্য নির্ধারিত করে দেয়া হয় পোশাক। তবে কানাডার অনেক প্রতিষ্ঠানে পোশাকের সাথে নারীদের জন্য বাধ্যতামূলক ছিল হাই হিল পরাও। কর্মক্ষেত্রে নারীদের নিরাপত্তার স্বার্থে এই বাধ্যবাধকতা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশ এর সরকার।

৮ এপ্রিল (শনিবার) বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, গত মার্চে প্রদেশের গ্রিন পার্টির রাজনীতিকেরা কর্মক্ষেত্রে নারী ও পুরুষের জন্য আলাদা জুতার প্রয়োজনীয়তা উল্লেখ করে একটি বিল উত্থাপন করেন। কিন্তু এই বিলটি পাস করার পরিবর্তে প্রাদেশিক সরকার কর্মক্ষেত্রে নারীদের ‘হাই হিল’ জুতা পরার বাধ্যবাধকতা বাতিল করার ঘোষণা দেয়।

প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ কলাম্বিয়ার প্রাদেশিক প্রধানমন্ত্রী ক্রিস্টি ক্লার্ক বলেন, ‘কর্মক্ষেত্রে নারীদের “হাই হিল” জুতা পরার বিধান যুক্তিসংগত নয়। প্রদেশের বেশির ভাগ নাগরিক ও সরকারও এটাকে ভুল বলে রায় দিয়েছেন। এ কারণেই আমরা এই বৈষম্যমূলক ও অনিরাপদ বিধানটি বন্ধ করে দিচ্ছি'।

ব্রিটিশ কলাম্বিয়ার প্রাদেশিক সরকার বলেছে, নারী কর্মীদের ‘হাই হিল’ জুতা পরার বাধ্যবাধকতা বৈষম্যমূলক। এতে নারীদের চরম নিরাপত্তাহীনতা ও স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়তে হয়।

প্রাদেশিক সরকার আরও বলেছে, যারা ‘হাই হিল’ জুতা পরেন, তাদের হোঁচট খেয়ে আহত হওয়ার ঝুঁকি রয়েছে। এতে পায়ের পাতা, পা ও শরীরের পেছনের অংশে বড় ধরনের চোট লাগতে পারে। এমন ঘটনা যাতে না ঘটে এবং নারীরা যাতে আরামে চলাফেরা করতে পারেন—এমন ধরনের জুতাই প্রতিষ্ঠানগুলোর নির্ধারণ করে দেওয়া উচিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত