‘মুক্তিযোদ্ধারা বিনা খরচে ভারতে চিকিৎসা পাবেন’

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৭, ১৯:৪৮

জাগরণীয়া ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের জন্য তিনটি বিশেষ ঘোষণা দিয়েছেন।

৮ এপ্রিল (শনিবার) বিকেলে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে শহীদ ভারতীয় যোদ্ধাদের সম্মাননা অনুষ্ঠানে মোদি এসব ঘোষণা দেন। রাজধানীর নয়াদিল্লির মানেক শ’ সেন্টারে ভারতীয় শহীদদের স্বজনদের হাতে এ সম্মাননা তুলে দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মোদি বলেন, ‘বাংলাদেশের সব মুক্তিযোদ্ধার জন্য পাঁচ বছরের করে ভিসা দেওয়া হবে। প্রতি বছর ১০০ জন করে মুক্তিযোদ্ধা বিনা খরচে ভারতে চিকিৎসা পাবেন। এছাড়া তাদের সন্তানদের বৃত্তি দেওয়া হবে; বৃত্তির আওতায় পড়বেন ১০ হাজার মুক্তিযোদ্ধার সন্তান।’ 

ভারতের প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং ভারতের মিল রয়েছে। ১৯৭১ সালেও এক কাতারে ছিলাম। সেসময় একটি দেশ গণহত্যা চালিয়েছিল। সেক্ষেত্রে আমরা একই পথের পথিক। আমরা মানবিক বলেই ৯৫ হাজার পাকিস্তানি সেনাকে হারের পরও ছেড়ে দিয়েছি। ভারত-বাংলাদেশ যখন শান্তির জন্য কাজ করছে তখন একটি বিশেষ দেশ সন্ত্রাসের জন্য কাজ করছে বলেও মোদি মন্তব্য করেন।

নয়াদিল্লি সেনানিবাসের মানেক শ’ সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্তরা হলেন, ল্যান্স নায়েক অ্যালবার্ট এক্কা, মেজর এ এস গাহলৌত, সুবেদার মালকাত সিং, নায়েক সুগন সিং, স্কোয়াড্রন লিডার এ বি সামন্ত ও লেফটেন্যান্ট সমীর দাস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত