নয়াদিল্লিতে শেখ হাসিনাকে গার্ড অব অনার

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৭, ১১:৫৮

জাগরণীয়া ডেস্ক

৪ দিনের ভারত সফরের ২য় দিনে নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

৮ এপ্রিল (শনিবার) স্থানীয় সময় সকাল ৯টায় রাষ্ট্রপতি ভবনের অভ্যর্থনা অনুষ্ঠানস্থলে প্রধানমন্ত্রীর গাড়ি পৌঁছালে তাকে প্রহরা দিয়ে অভ্যর্থনা মঞ্চ ফোর কোর্টে নিয়ে যায় প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের অশ্বারোহী দল। 

সেখানে আগে থেকেই উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদি। এসময় তিনি শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান। এরপর বাজানো হয় দু’দেশের জাতীয় সংগীত। গার্ড অব অনার দেওয়ার পর শেখ হাসিনা পরিচিত হন মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারের মন্ত্রীদের সঙ্গে।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে টুইটে মোদি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি বৈঠকে বসবেন। সেখানে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক আরও গভীর করার বিষয়ে আলোচনা হবে।

শ্রদ্ধা জানানোর পর হায়দরাবাদ হাউসে গিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনা একান্তে আলোচনা করবেন। ওই আলাপচারিতা শেষ করে দুই প্রধানমন্ত্রী বসবেন শীর্ষ বৈঠকে। বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রতিরক্ষা, ঋণ, মহাকাশ, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন খাতে অন্তত ৩০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

অনুষ্ঠানের পরের পর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচন করা হবে। বাংলা থেকে আত্মজীবনীর হিন্দি অনুবাদ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। দুপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন নরেন্দ্র মোদি। বিকেলে শেখ হাসিনা দিল্লি সেনানিবাসের মানেকশ সেন্টারে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গ করা ভারতীয় সশস্ত্র বাহিনীর সাত সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেবেন। ওই অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেবেন নরেন্দ্র মোদি। রাতে তিনি ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির সঙ্গে তাঁর বাসভবনে দেখা করতে যাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত