বোকো হারামের কবলে এখনও বন্দি ১৯৫ ছাত্রী

প্রকাশ : ২৭ মার্চ ২০১৭, ১২:০৯

জাগরণীয়া ডেস্ক

নাইজিরিয়ার বার্নো রাজ্যের চিবক শহরের একটি সরকারি স্কুলে ২০১৪ সালে হামলা চালায় বোকো হারাম জঙ্গি গোষ্ঠী। বন্দুকের মুখে জোর করে অসংখ্য ছাত্রীকে অপহরণ করে আইএস। তিন মাসের মধ্যে ৫৭ জন এবং গত বছর আরও ২১ জন ছাত্রী জঙ্গিদের ডেরা থেকে পালাতে সক্ষম হলোও অন্তত ১৯৫ জন বোকো হারামের কবলে এখনও আটকে রয়েছেন। 

আগামী মাসে ভয়াবহ ওই ঘটনার তিন বছর পূর্তি হতে যাচ্ছে। এ নিয়ে সম্প্রতি দুবাইতে একটি সম্মেলনের আয়োজন করেছিল আন্তর্জাতিক একটি সংগঠন। 

সম্মেলনে জঙ্গিদের কবল থেকে পালিয়ে আসা সায়া জানালেন তার অভিজ্ঞতার কথা। নিজের পরিচয় গোপন রাখতে আসল নাম  আর ব্যবহার করেন না। ট্রাকে করে নিয়ে যাওয়ার সময় কোনো মতে জঙ্গিদের চোখ ফাঁকি দিয়ে চলন্ত ট্রাক থেকে নেমে পড়েছিলেন সায়া ও তার আরও কয়েক জন বান্ধবী। তারপর গভীর জঙ্গলের মধ্যে ঢুকে গা ঢাকা দিয়েছিলেন গোটা রাত। যে কোনো মুহূর্তে যা কিছু হতে পারত, এমনকী মৃত্যুও। সায়া জানালেন, ওই ভাবে ঝুঁকি নিয়ে না ঝাঁপাতে পারলে আজ ওকেও হয়তো পরিবারের থেকে দূরে, বন্দি হয়ে থাকতে হত জঙ্গিদের ডেরায়।

নিজে বাঁচলেও বন্ধু-সহপাঠীদের কথা ভেবে এখনও একই রকম শঙ্কিত সায়া। তার আশঙ্কা, বোকো হারামের হাতে বন্দি বাকি  বন্ধুদের জীবনে আর কোনও স্বপ্ন পূরণের জায়গা অক্ষত নেই। তিনি আরও জানালেন, র‌্যাচেল নামে তার আর এক বন্ধুর  কথা, যার বাবা ও দাদাকে তার চোখের সামনেই গুলি করে খুন করে বোকো হারাম জঙ্গিরা। সায়া ও র‌্যাচেলের এখন একটাই  প্রার্থনা- যে ভাবেই হোক, সুস্থভাবে পরিবারের কাছে, স্বাভাবিক জীবনে ফিরুক বন্ধু-সহপাঠীরা।

সূত্র : আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত