প্লেনে হেডফোন বিস্ফোরণে নারী দগ্ধ

প্রকাশ : ১৫ মার্চ ২০১৭, ২০:৩৩

জাগরণীয়া ডেস্ক

সম্প্রতি প্লেনের যাত্রীদের ব্যবহৃত মোবাইল ফোন বিস্ফোরণের ঘটনা বেশ আলোচিত ছিলো। বিভিন্ন সময় ল্যাপটপ, কম্পিউটার বিস্ফোরণের খবরও পাওয়া গেলেও এবারই সম্ভবত প্রথম হেডফোন বিস্ফোরণে গাল পুড়লো এক নারী যাত্রীর।

প্লেন যোগে চীনের বেইজিং থেকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে যাওয়ার পথে এক নারী যাত্রীর হেডফোন বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে ওই নারী যাত্রীর পরিচয় জানা যায়নি।

১৫ মার্চ (বুধবার) বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ হয়। 

প্রতিবেদনে বলা হয়, প্লেনের এক নারী যাত্রী মোবাইলের সঙ্গে হেডফোন লাগিয়ে গান শুনছিলেন, আর ঝিমুচ্ছিলেন। ফ্লাইটটির মাঝপথে বিকট শব্দে আকস্মিকভাবে ঘুম ভেঙে যায় ওই নারীর। তাৎক্ষণাত তার ঘাড়, নাক, বাম পাশের গাল ও দুই হাতে জ্বালা পোড়াসহ ফোস্কা পড়া দেখে আতঙ্কিত হয়ে যান তিনি। পড়ে তিনি বুঝতে পারেন তার হেডফোন বিস্ফোরিত হয়েছে। এ সময় প্লেনের ভেতর প্লাস্টিক, ইলেকট্রনিকস ও চুল পুড়ে যাওয়ার গন্ধও পাওয়া যায়।

গ্যালাক্সি নোট-৭ বিস্ফোরণের ফাইল ফটোবিস্ফোরণের সঙ্গে-সঙ্গে ওই নারীর হেডফোনটা প্লেনের ফ্লোরে ছুড়ে মারেন, সেখানে হেডফোনে আগুন জ্বলতে দেখা যায়। পরে প্লেনের ক্রুরা এসে আগুন নেভান। এ নিয়ে প্লেনের অন্যান্য যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এ বিস্ফোরণে হেডফোনের প্লাস্টিক কাভার ও ফোনের ব্যাটারি গলে যায়। ফোনের লিথিয়াম আয়ন ব্যাটারি থেকে ঘট‍নাটি ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে হেডফোনটি কোন কোম্পানির তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

ওই নারীর নাম প্রকাশ না করে অস্ট্রেলিয়ান ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো (এটিএসবি) জানায়, ওই নারী বিস্ফোরণের সময় হেডফোনে গান শুনছিলেন।

বিস্ফোরণে পরপরই অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ ফ্লাইটে ব্যাটারিচালিত ডিভাইস ব্যবহারে সবাইকে সতর্ক করে দেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত