মোস্ট ওয়ান্টেড তালিকায় জর্ডানীয় নারী

প্রকাশ : ১৫ মার্চ ২০১৭, ২০:১৩

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) মোস্ট ওয়ান্টেড তালিকায় এক জর্ডানীয় নারীর নাম তোলা হয়েছে।

২০০১ সালে জেরুজালেমের একটি রেস্তোরাঁয় আত্মঘাতী হামলায় সাহায্য করার অভিযোগে জার্ডানের নাগরিক আহলাম আরেফ আহমদ আল-তামিমির নাম মোস্ট ওয়ান্টেড তালিকায় যুক্ত করা হয়।

১৫ মার্চ (বুধবার) আলজাজিরা অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২০১৩ সালে আল-তামিমির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা হয়। দীর্ঘদিন পর ১৪ মার্চ (মঙ্গলবার) যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তার নাম প্রকাশ করে।

ঘটনা সূত্র, ২০০১ সালের ৯ আগস্ট জেরুজালেমের স্বারো পিজা রেস্তোরাঁয় আত্মঘাতী হামলায় ১৫ জন নিহত ও ১২০ জন আহত হয়। নিহতের মধ্যে দুজন যুক্তরাষ্ট্রের নাগরিক। হামলায় সাহায্যকারী হিসেবে গ্রেপ্তার হন আল-তামিমি। বিচারের সময় আদালতে তিনি তার দোষ স্বীকার করেন। ২০০৩ সালে ইসরায়েলের একটি আদালত তাকে ১৬ বছরের জেল দেন। আল- তামিমির বয়স এখন ৩০ বছরের বেশি। আল-তামিমি পশ্চিম তীরে টেলিভিশন সাংবাদিক হিসেবে কাজ করতেন। মার্কিন বিচার বিভাগ যুক্তরাষ্ট্রের বাইরে তার নাগরিকদের বিরুদ্ধে গণবিধ্বংসী অস্ত্র ব্যবহারের অভিযোগ এনেছে এ মামলায়।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানায়, ফিলিস্তিনের হামাস মুভমেন্টের সঙ্গে যুক্ত হয়ে জেরুজালেমের ওই রেস্তোরাঁয় হামলা চালাতে সাহায্য করেন আল-তামিমি। হামলাকারীকে হামলার ডিভাইস চিনিয়ে দেন তিনি। একটি গিটারের সঙ্গে আত্মঘাতী বোমা পাতা ছিল, যার বিস্ফোরণ ঘটায় হামলাকারী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত