‘মানবিক সংকটের মুখে বিশ্ব’

প্রকাশ : ১২ মার্চ ২০১৭, ০১:২৪

জাগরণীয়া ডেস্ক

১৯৪৫ সালে জাতিসংঘের প্রতিষ্ঠার পর এখন বিশ্ব সবচেয়ে বড় মানবিক সংকটে মুখে পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। চারটি দেশের অন্তত দুই কোটি মানুষ চরম দুর্ভিক্ষের মুখোমুখি বলে জানিয়ে সংস্থাটি। 

বিবিসি অনলাইনের খবরে ১০ মার্চ (শুক্রবার) জাতিসংঘের মানবিক ত্রাণবিষয়ক প্রধান স্টিফেন ও’ ব্রায়েন এ বিপর্যয় কাটিয়ে উঠতে সবার সহযোগিতার আহ্বান জানান। 

স্টেফান ওব্রায়েন জানিয়েছেন, ইয়েমেন, দক্ষিণ সুদান, সোমালিয়া আর নাইজেরিয়ার অন্তত দুই কোটি মানুষ অনাহার আর অভাবের মধ্যে পড়েছে। জাতিসংঘ প্রতিষ্ঠার পর থেকে এতদিনে কখনো এত বেশি মানুষ এমন সংকটের মুখোমুখি হয়নি।

নিরাপত্তা পরিষদে ওব্রায়েন বলেছেন, যদি এখনি সমন্বিত পদক্ষেপ নেওয়া না হয়, তাহলে এসব দেশের বহু মানুষ মারা যাবে। বিশেষ করে ইয়েমেনের সবচেয়ে বেশি সহায়তা প্রয়োজন। কারণ দেশটির দুই তৃতীয়াংশ জনগোষ্ঠী, যাদের সংখ্যা ১ কোটি ৯০ লাখ সংকটে পড়েছে এবং সেখানকার পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে।

সর্বশেষ এই সতর্ক বার্তায় জাতিসংঘ বলছে, এসব দেশে যে গভীর মানবিক সংকটের তৈরি হয়েছে, তা সামলাতে জাতিসংঘের পর্যাপ্ত রসদ পত্র নেই। এই সংকট সামলাতে হলে এখনি বিশ্বের দেশগুলোকে এগিয়ে আসতে হবে বলে তাগিদ দিয়েছে সংস্থাটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত