পার্লামেন্টে যৌন হয়রানির শিকার পাকিস্তানের এমপি

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০১৭, ১৬:৩৩

জাগরণীয়া ডেস্ক

পাকিস্তানের সিন্ধু প্রদেশের আইনসভায় সহকর্মীর কাছে যৌন হয়রানির শিকার হন নারী এমপি নুসরাত সাহার আব্বাসি। হয়রানির পর ঐ সহকর্মীর বিরুদ্ধে ব্যবস্থার দাবিতে গায়ে আগুন দিয়ে আত্মাহুতির হুমকি দিয়েছিলেন তিনি। কিন্তু পরে এ ঘটনায় দোষ স্বীকার করায় পাকিস্তান মুসলিম লীগ (ফাংশনাল) পিএমএল-এফের এমপি নুসরাত প্রাদেশিক মন্ত্রী পাকিস্তান পিপলস পার্টির ইমদাদ পিতাফিকে ক্ষমা করেন বলে ডনের এক প্রতিবেদনে জানানো হয়।

পাকিস্তানি সংবাদমাধ্যমগুলো জানায়, গত ২০ জানুয়ারি, শুক্রবার আইনসভায় আব্বাসির এক প্রশ্নের জবাবে তাকে ‘ব্যক্তিগত চেম্বারে যাওয়ার আমন্ত্রণ’ জানান মন্ত্রী ইমদাদ। সে সময় আব্বাসি এর জোরাল প্রতিবাদ জানালেও আইনসভার ডেপুটি স্পিকার, যিনি নিজেও একজন নারী, মন্ত্রীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে অস্বীকৃতি জানান।

এরপর পার্লামেন্টের বাইরে তরলভর্তি একটি বোতল হাতে নিয়ে আব্বাসি বলেন, এ ঘটনায় ব্যবস্থা নেওয়া না হলে গায়ে আগুন দিয়ে দৃষ্টান্ত স্থাপন করবেন তিনি।

নুসরাত বলেন, “এটা কোনো ব্যক্তিগত বিষয় নয়, এই সমস্যা প্রতিটি ঘরের”।

বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড় উঠলে হস্তক্ষেপ করতে বাধ্য হন দলের কেন্দ্রীয় নেতারা। চাপের মুখে আইনসভায় ক্ষমা চেয়ে ‘শ্রদ্ধার’ নিদর্শন হিসেবে আব্বাসিকে একটি চাদর উপহার দেওয়ার প্রস্তাব করেন পিতাফি।

আব্বাসি গত মঙ্গলবার সংবাদমাধ্যমকে বলেন, "ঘটনাটি এখন শেষ হয়ে গেছে। তবে দেশে যৌন হয়রানি থেকে নারীর সুরক্ষায় যেসব আইন রয়েছে তার বাস্তবায়ন নিয়ে প্রশ্নের উদ্রেক করেছে এটা। এমনকি পার্লামেন্ট সদস্যরাও লিঙ্গ বৈষম্য ও হয়রানি থেকে নিরাপদ নয়”।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত