মায়ানমারকে ওআইসির কড়া বার্তা

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৭, ১৪:১৮

জাগরণীয়া ডেস্ক

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) ক্ষতিগ্রস্ত রাখাইন রাজ্যে ওআইসি প্রতিনিধিদলকে সফরের অনুমতি দিতে মায়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে। একইসাথে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের নাগরিকত্ব ফিরিয়ে দেওয়ার কড়া বার্তাও দিয়েছে সংগঠনটি।

১৯ জানুয়ারি (বৃহস্পতিবার) রোহিঙ্গা ইস্যুতে মালয়েশিয়ায় আয়োজিত ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বিশেষ বৈঠকে এ আহ্বান জানানো হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

বৈঠকে রোহিঙ্গা সমস্যার মূল কারণ খুঁজে বের করে তাদের ওপর হামলা বন্ধ করতে মায়ানমারের প্রতি আহ্বান জানান মুসলিম বিশ্বের নেতারা। আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলার প্রতি মায়ানমারকে আহ্বান জানানো হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, মায়ানমারের সঙ্গে আলোচনা করে রাখাইনে প্রতিনিধিদল পাঠাবেন ওআইসি মহাসচিব। তাদের সফর নির্বিঘ্ন করতে মায়ানমার সরকারকে অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

এ বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে ওআইসির ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গাদের ওপর সহিংস হামলার ঘটনা বিষয়ে চরম উদ্বেগ প্রকাশ করে ক্ষতিগ্রস্ত অঞ্চলে পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করতে দেশটির প্রতি আহ্বান জানানো হয়েছে। রোহিঙ্গাদের নাগরিকত্ব ফিরিয়ে দিতে দেশটির ১৯৮২ সালের নাগরিক আইন সংশোধনের কথা বলা হয়েছে। পাশাপাশি দেশটির নিরাপত্তা বাহিনীকে আইন অনুযায়ী চলা ও সহিংসতায় জড়িত অপরাধীদের বিচারের দাবি জানিয়েছে ওআইসি।

জাতিসংঘ ও আসিয়ানের সঙ্গে মুসলিম বিশ্বের যৌথভাবে কোনো উদ্যোগ নেওয়া যায় কিনা, তা খতিয়ে দেখার জন্য ওআইসি মহাসচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া যেসব দেশে উদ্বাস্তু হিসেবে রোহিঙ্গারা বসবাস করছে, তাদের খরচের বোঝা লাঘবের জন্য মুসলিম বিশ্বকে এগিয়ে আসতে বলেছে ওআইসি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত