ট্রাম্পের অভিষেকানুষ্ঠান শুরু

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৭, ১৩:৩৯

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হতে যাচ্ছেন আলোচিত সমালোচিত ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের রেওয়াজ অনুযায়ী, চার বছর পরপর জানুয়ারির ২০ তারিখ নবনির্বাচিত প্রেসিডেন্ট  স্থানীয় সময় বেলা ১২টায় প্রধান বিচারপতির কাছে শপথ নেন যার আনুষ্ঠানিকতা শুরু হয় আগের দিন সকালে, লিংকন মেমোরিয়ালে কনসার্টের মধ‌্য দিয়ে। শপথের আগের রাতে সেই কনসার্টে উৎফুল্ল সমর্থকদের মাঝে স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও পরিবারের সদস্যদের নিয়ে ডোনাল্ড ট্রাম্প বললেন যুক্তরাষ্ট্রকে ঐক্যবদ্ধ করার অঙ্গীকারের কথা।

লিংকন মেমোরিয়ালের দুই ঘণ্টার এই আয়োজনে ট্রাম্পের পাশে ছিলেন স্ত্রী মিলানিয়া আর পরিবারের সদস‌্যরা। আরও ছিলেন অভিনেতা জন ভয়েট, গায়ক স্যাম মুর। সেখানে সিঁড়িতে দাঁড়িয়ে ট্রাম্প বলেছেন, আমেরিকানদের জীবনে তিনি পরিবর্তন এনে দেবেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টা ৩৫ মিনিটে শুরু হয় দিনব্যাপী এ কনসার্ট। ওয়াশিংটন ডিসি ফায়ার ডিপার্টমেন্টের এমারেল্ড সোসাইটি পাইপস অ্যান্ড ড্রামস, রিপাবলিকান হিন্দু কোয়ালিশন ও হাই স্কুল মার্চিং ব্যান্ড এ কনসার্টে অংশ নেয়।

দুপুরে হোয়াইট হাউজের মাত্র কয়েক ব্লক দূরে ট্রাম্প ইন্টারন‌্যাশনাল হোটেলে স্ত্রী মেলানিয়াকে নিয়ে মধ‌্যাহ্নভোজে আসেন ট্রাম্প। যাদের নিয়ে ট্রাম্প তার প্রশাসন সাজাচ্ছেন, তাদের জন‌্যই ছিল এ আয়োজন। 

সংক্ষিপ্ত বক্তৃতায় আমেরিকার ভাবী ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প বলেন, “আগামীকাল আমরা কাজে নামছি।”

ট্রাম্প বলেন, “আমাদের সঙ্গে অনেক স্মার্ট লোক আছে। আমি তোমাদের বলছি, একটি বিষয় আমি বুঝেছি, আগের যে কোনো মন্ত্রিসভার চেয়ে আমাদের আইকিউ বেশি।”

বৃহস্পতিবার বিকালে আর্লিংটনের জাতীয় সমাধিতে যুক্তরাষ্ট্রের জাতীয় বীরদের প্রতি শ্রদ্ধা জানান নতুন প্রেসিডেন্ট ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

বিকালেই লিংকন মেমোরিয়ালে ‘মেইক আমেরিকা গ্রেট এগেইন! ওয়েলকাম সেলিব্রেশন কনসার্ট’ এর দ্বিতীয় পর্ব শুরু হয়, যেখানে ছিল শিল্পী টবি কিথ ও লি গ্রিনউডের পরিবেশনা।

কনসার্টের শেষ পর্যায়ে এসে সংক্ষিপ্ত বক্তৃতায় ট্রাম্প বলেন, “আমরা আমাদের দেশকে ঐক্যবদ্ধ করে তুলব। আমরা আমাদের সব মানুষের জন্য আমেরিকাকে অসাধারণ করে তুলব, সবার জন‌্য, সবার জন‌্য...।” 

সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, “তারা আমাদের অনেক কিছুই ভুলে গিয়েছিল। যে নারী আর যে পুরষদের কেউ মনে রাখেনি, আমি তাদের বলেছিলাম, তোমরা আর বিস্মৃত কেউ নও"।

এছাড়া আমেরিকানদের জন‌্য কাজের সুযোগ সৃষ্টির, সামরিক বাহিনীকে আরও সমৃদ্ধ করার, সীমান্তকে আরও সুরক্ষিত করার অঙ্গীকার করেন ট্রাম্প।

তিনি বলেন, “আমরা সেই সব কাজে হাত দেব, বহু দশক ধরে যা করা হয়নি। পরিবর্তন আসবে। আমি প্রতিশ্রুতি দিচ্ছি, পরিবর্তন আসবে।”

সন্ধ‌্যার কনসার্টের পর ট্রাম্প বৃহস্পতিবার রাত কাটাচ্ছেন প্রেসিডেন্টের অতিথি ভবন ব্লেয়ার হাউজে যা হোয়াইট হাউজ থেকে সামান‌্য দূরত্বে। হোয়াইট হাউজে তার প্রবেশেরও আর কিছু সময়ই বাকি আছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত