আম্মার স্থলাভিষিক্ত তারই 'সোল সিস্টার'

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৭, ২১:৪৭

জাগরণীয়া ডেস্ক

তাকে নিজের সোল সিস্টার বলেই অভিহিত করতেন তামিলনাড়ুর জনগণের প্রচণ্ড ভালোবাসার মানুষ, আম্মা, জয়রাম জয়ললিতা। আর তাই একজন সাধারণ গৃহবধূ থেকে তামিলনাড়ুর রাজনীতির সবচেয়ে ক্ষমতাধর নারীর সবচেয়ে আস্থাভাজন বন্ধুতে পরিণত হওয়া শশীকলা নটরাজ তার সমর্থকদের কাছেও ‘চিন্নাম্মা’ (ছোট মা)। গত তিন দশকের বেশি সময় ধরে প্রায় সবসময় জয়ললিতার পাশে থাকলেও এআইএডিএমকে পার্টি বা জয়ললিতা সরকারের কখনও কোনও পদে দেখা যায়নি তাকে। এবারে নামের সাথে সঙ্গতি রেখেই সেই পথে হাঁটছেন শশীকলা। প্রয়াত জয়রাম জয়ললিতার স্থলাভিষিক্ত হয়ে অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাজাগাম (এআইএডিএমকে) পার্টির নতুন মহাসচিব নির্বাচিত হয়েছেন তিনি।

মধ্যবিত্ত পরিবারের মেয়ে শশীকলার শৈশব কেটেছে থানজাবুর জেলায়। স্বামী এম নটরাজ রাজ্য সরকারের পাবলিক রিলেশন অফিসার ছিলেন। ১৯৭৫ সালে তামিলনাড়ুতে জরুরি অবস্থার সময় চাকুরি হারান এম নটরাজ। ওই সময় পরিবার চালাতে ভিডিও ক্যাসেট ভাড়া দেওয়ার ব্যবসা শুরু করেন শশীকলা।

জানা যায়, একজন সরকারি কর্মকর্তার মাধ্যমে জয়ললিতার সঙ্গে শশীকলার পরিচয় হয়। তারপর থেকে ভিডিও ক্যাসেট দিতে নিয়মিত জয়ললিতার বাড়িতে যেতেন তিনি। ১৯৮০ সালের শেষে দিকে জয়ললিতার বাড়িতে বসবাস শুরু করেন শশীকলা।

অভিযোগ রয়েছে শশীকলার পরিবারের সদস্যরা জয়ললিতার সঙ্গে তার এই বন্ধুত্বের সুযোগ নিয়েছেন। তবে জয়ললিতা কিংবা শশীকলা দুজনেই এসব অভিযোগ সবসময় হেসে উড়িয়ে দিয়েছেন।

শশীকলা ছিলেন জয়ললিতার সহযোগী ও বিশ্বাসভাজন। কোন পদে না থাকলেও দলে এবং রাজ্য সরকারে শশীকলার ব্যাপক প্রভাব ছিল। তাই ডিসেম্বরে জয়ললিতার মৃত্যুর পর শশীকলাই যে তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সে বিষয়ে তেমন কোনো সন্দেহ ছিল না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত