লিবিয়ার বিমান ছিনতাইকারীদের আত্মসমর্পণ, যাত্রীরা মুক্ত

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০১৬, ০৩:২০

জাগরণীয়া ডেস্ক
ছবি: এএফপি

লিবিয়ার একটি যাত্রীবাহী উড়োজাহাজ ছিনতাই করার পর মাল্টায় জিম্মি যাত্রীদের মুক্তি দিয়ে আত্মসমর্পণ করেছে ছিনতাইকারীরা। বিমানটি ছিনতাই হওয়ার পর ২৩ ডিসেম্বর (শুক্রবার) তা ভূমধ্যসাগরের দ্বীপ দেশ মাল্টায় অবতরণ করে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, লিবিয়ার অভ্যন্তরীণ রুটে চলাচলকারী আফ্রিকিয়াহ এয়ারওয়েজের বিমানটি ১১৮ আরোহীসহ স্থানীয় সময় শুক্রবার সকালে ছিনতাইয়ের কবলে পড়ে। লিবিয়ার সাবাহ থেকে রাজধানী ত্রিপোলিগামী বিমানটি ছিনতাইয়ের পর ছিনতাইকারীরা রুট বদলে মাল্টার দিকে নিয়ে যায় এবং মাল্টা আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানটি জরুরি অবতরণে বাধ্য করে। এয়ারবাস এ৩২০ বিমানটি মাল্টার বিমানবন্দরে অবতরণের পর থেকেই সেটি ঘিরে থাকে দেশটির সেনাবাহিনীর সদস্যসহ নিরাপত্তাকর্মীরা। এক পর্যায়ে বিমানের আরোহীদের বিমান থেকে বের হয়ে যাওয়ার সুযোগ দেয় ছিনতাইকারীরা। পরে তারাও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। তবে বিমানটি ছিনতাইয়ে ঠিক কতজন জড়িত ছিল সে সম্পর্কে সুস্পষ্ট তথ্য পাওয়া যায়নি বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিমান ছিনতাইকারীদের আত্মসমর্পণের বিষয়টি জানিয়ে দুটি টুইট করেন মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাসকট। প্রথম টুইটে তিনি লেখেন, সর্বশেষ ক্রুসহ ছিনতাইকারীরা বিমান থেকে বেরিয়ে এসেছে। পরে দ্বিতীয় টুইটে তিনি জানান, ছিনতাইকারীরা আত্মসমর্পণ করেছে, তাদের নিরাপত্তা বাহিনীর হেফাজতে নেওয়া হয়েছে।

লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী তাহের সিয়ালা জানিয়েছেন, দেশটির সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির সমর্থক ওই দুই ছিনতাইকারী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত