জয়ললিতার অবস্থা সংকটাপন্ন

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৬, ২১:০৯

জাগরণীয়া ডেস্ক

ভারতের তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়রাম জয়ললিতা (৬৮) হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন। তাঁর শারীরিক অবস্থা এখন সংকটাপন্ন। তিনি চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন। চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হার্ট অ্যাটাকে আক্রান্ত হন জয়ললিতা। 

সোমবার (৫ ডিসেম্বর) সকাল থেকে তার অবস্থার অবনতি হয়। দুই মাস ধরে এ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন তিনি। 

ভারতের অন্যতম জনপ্রিয় নেতা জয়ললিতা তামিলনাড়ুর মানুষের কাছে খুবই জনপ্রিয়। একসময় তিনি অভিনয় দিয়েও মানুষের মন জয় করেছেন। এ রাজ্যের তাকে ‘আম্মা’ বলা হয়। আম্মার সংকটাপন্ন অবস্থার খবর ছড়িয়ে পড়লে রাস্তায় মানুষের ঢল নামে। রবিবার (৪ ডিসেম্বর) থেকে চেন্নাই অ্যাপোলো হাসপাতালের সামনে জড়ো হয়েছেন অসংখ্য নেতা-কর্মী, ভক্ত-সমর্থক ও শুভাকাঙ্ক্ষী। 

অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ এক টুইটে জানায়, চিকিৎসকরা তাদের ‘সর্বোচ্চ প্রচেষ্টা’ চালিয়ে যাচ্ছেন। মুখ্যমন্ত্রীকে নিবিড় পর্যবেক্ষণে রেখেছেন তারা। 

জয়ললিতার সংকটাপন্ন অবস্থার খবরে তামিলনাড়ু রাজ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে- এমন আশঙ্কায় চেন্নাই ও রাজ্যজুড়ে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। কিছু স্কুল বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। 

অল ইন্ডিয়া আনা দ্রাবিড়া মুনেত্রা কাজাগাম (এআইএডিএমকে) দলের প্রধান জয়ললিতা তামিলনাড়ুর তিনবারের নির্বাচিত মুখ্যমন্ত্রী।

জয়ললিতার শারীরিক পরিস্থিতি নাজুক। শেষ পর্যন্ত তার কী হয়, তা নিয়ে শঙ্কায় রাজ্যের মানুষ। অপ্রত্যাশিত কিছু হলে শোকার্ত তামিলদের সামাল দেওয়া কঠিন হয়ে যাবে। 

তামিলনাড়ু পুলিশের মহাপরিচালক টি কে রাজেন্দ্রন জানিয়েছেন, রাজ্যের সব পুলিশ সদস্যকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দায়িত্বে থাকতে বলা হয়েছে। 

রবিবার (৪ ডিসেম্বর)রাতে অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ২২ সেপ্টেম্বর ভর্তি হওয়ার পর এখন তার অবস্থার উন্নতি ধরা পড়ছে। এর কয়েক ঘণ্টা পর হাসপাতালের চিফ অপারেটিং অফিসার ডা. সুব্বাইয়াহ বিশ্বনাথন এক বিবৃতিতে বলেন, জয়ললিতার শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। একদল বিশেষজ্ঞ চিকিৎসক তার পাশে থেকে নিবিড় পর্যবেক্ষণ করছেন।

জ্বর ও পানি শূন্যতা নিয়ে ২২ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তি হন জয়ললিতা। এরপর জীবাণুর সংক্রমণ হতে থাকে তার শরীরে এবং শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দেয়। 

জয়ললিতার অবস্থার অবনতির খবর শুনে রবিবার রাতেই তামিলনাড়ুর গভর্নর সিএইচ বিদ্যাসাগর বিমানযোগে মুম্বাই থেকে চেন্নাই আসেন এবং অ্যাপোলো হাসপাতালে জয়ললিতার খোঁজখবর নিতে যান।  

জয়ললিতার আরোগ্য কামনায় প্রার্থনা হচ্ছে রাজ্যজুড়ে। সোমবার (৫ ডিসেম্বর) সকালে চেন্নাই পৌঁছান কেন্দ্রীয় মন্ত্রী পন রাধাকৃষ্ণন। তিনি বলেছেন, বিজেপির সব নেতা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার সুস্থতার জন্য প্রার্থনা করছেন। 

এআইএডিএমকের মন্ত্রীরা রাতভর হাসপাতালে অবস্থান করেন এবং সকালে তারা বেরিয়ে যান। হাসপাতালের সামনে অপেক্ষমাণ সাংবাদিকদের তারা কোনো তথ্য দেননি এবং সবশেষ অবস্থা জানতে চাইলে তারা কিছুই বলেননি। 

জয়ললিতার দ্রুত আরোগ্য কামনা করে বার্তা দিয়েছেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, ডিএমকে নেতা এম করুণানিধি, বিরোধী নেতা কে স্টালিন, কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও নেতারা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া অনলাইন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত