'বিশ্ববাসী বসে বসে গণহত্যা দেখতে পারে না'

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৬, ২৩:৫৪

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম গণহত্যার ব্যাপারে বিশ্ববাসীকে চুপ না থাকার আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। রাজধানী কুয়ালালামপুরে রবিবার হাজার হাজার রোহিঙ্গার বিক্ষোভ-সমাবেশে যোগ দিয়ে তিনি এ আহ্বান জানান।

নাজিবের ক্ষমতাসীন ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) এবং প্যান-মালয়েশিয়ান ইসলামিক পার্টি ওই সমাবেশের আয়োজন করে। এতে ১০ হাজার মানুষ যোগ দেয় যাদের বেশিরভাগই রোহিঙ্গা। 

নাজিব রাজাক মিয়ানমারের সহিংসতা বন্ধের জন্য জাতিসংঘ, আন্তর্জাতিক অপরাধ আদালত এবং ইসলামিক সহযোগিতা সংগঠনকে হস্তক্ষেপের আহ্বান জানান।

সমাবেশে তিনি বলেন, “বিশ্ববাসী বসে বসে গণহত্যা সংঘটিত হতে দেখতে পারে না।”

বক্তব্যে মিয়ানমারের নেত্রী অং সান সুচি যেভাবে দৃশ্যতই সামরিক অভিযান মেনে নিচ্ছেন, তার সমালোচনা করে তাকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার যথার্থতার নিয়েও নাজিব প্রশ্ন তোলেন।

রোহিঙ্গা সমস্যা সমাধানে মালয়েশিয়ার প্রচেষ্টার প্রশংসা করে দেশটির রোহিঙ্গা সোসাইটির প্রেসিডেন্ট ফয়সাল ইসলাম মুহাম্মদ কাশিম বলেন, “আমরা চাই রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করতে মালয়েশিয়া সরকার মুসলিম এবং পশ্চিমা বিশ্বকে বার্তা দিক।”

এদিকে মিয়ানমার অভিযোগ করে আসছে, মালয়েশিয়া তাদের অভ্যন্তরীন ব্যাপারে হস্তক্ষেপ করছে। যদিও এ অভিযোগ উপেক্ষা করেই রবিবার রোহিঙ্গাদের সমর্থনে সমাবেশে যোগ দিয়ে ওই বক্তব্য রাখেন নাজিব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত