যুক্তরাষ্ট্রে ৩ রাজ্যের ভোট পুনর্গণনার আবেদন

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ১০:৩৯

জাগরণীয়া ডেস্ক

সদ্য সমাপ্ত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের উইসকনসিন রাজ্যে সামান্য ব্যবধানে জয়ী হয়েছিলেন রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। প্রতিপক্ষরা বেশ জোর গলায় বলে আসছিল, ভোট গণনায় কারচুপি হয়েছে এই রাজ্যে। তাই শেষ পর্যন্ত তিন রাজ্যের নির্বাচন কমিশনের কাছে পাঠানো হলো ভোট পুনর্গণনার আবেদন। 

গ্রিন পার্টির প্রতিদ্বন্দ্বী প্রার্থী জিল স্টেইন উইসকনসিন রাজ্যের ভোট পুনরায় গণনার জন্য নির্বাচন কমিশনে আবেদন জমা করেন। এরপরন তিনি মিশিগান এবং পেনসিলভানিয়ার ভোট পুনর্গণনারও অনুরোধ করেছেন।

শনিবার (২৬ নভেম্বর) বিবিসি এক খবরে জানায়, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পের বিজয়ের দুই সপ্তাহেরও বেশি সময় পর এই আবেদন পড়লো।

খবরে আরও বলা হয়, উইসকনসিনে ভোট পুনর্গণনা হলেও ফলাফলে খুব বেশি হেরফের হবে না। এখানে মাত্র ১০টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। মিশিগানে ১৬টি ও পেনসিলভানিয়ায় ২০টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। তাই এই দুটি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটরা জয়ী হলে নির্বাচনের ফল ঘুরে যেতে পারে।

উইসকনসিন নির্বাচন কমিশন টুইটারে দেওয়া এক বার্তায় বলেছে, স্টেইনের ভোট পুনর্গণনার আবেদন তারা গ্রহণ করেছে। অল্প সময়ের মধ্যে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

আবেদনকারী স্টেইনও টুইটারে দেওয়া এক বার্তায় জানান, আবেদনে পুনর্গণনার সময়সীমা নির্ধারণ করা হয়েছে আগামী শুক্রবার। পেনসিলভানিয়ায় ভোট পুনর্গণনার শেষ সময় সোমবার ও মিশিগানে ভোট পুনর্গণনার শেষ সময় বুধবার।

এদিকে ট্রাম্পের ক্যাম্প থেকে অবশ্য ভোট পুনর্গণনার বিষয়ে এখনো কোনও মন্তব্য আসেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত