নিউজিল্যান্ডে আবারও শক্তিশালী ভূমিকম্প

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৬, ১১:১৪

জাগরণীয়া ডেস্ক

নিউজিল্যান্ডের দক্ষিণ অঞ্চলে এবার ৬.১ তীব্রতার ভূমিকম্প অনুভূত হয়েছে। প্রথম দফার ভূমিকম্পে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

স্থানীয় সময় দুপুরে দ্বিতীয় দফার ভূমিকম্প অনুভূত হয়। ক্রাইস্টচার্চের উত্তর-পূর্বে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে এর কেন্দ্র। দ্বিতীয়বার আবার কেঁপে উঠলে ভয়াবহ আতঙ্ক ছড়িয়ে পড়ে নিউজিল্যান্ডজুড়ে। লোকজন রাস্তা ও খোলা জায়গায় আশ্রয় নেয়। 

এর আগে রবিবার (১৩ নভেম্বর) মধ্যরাতে নিউজিল্যান্ডে একই এলাকায় প্রথম দফায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়। এতে সুনামি সতর্কতা জারি করা হয়। পূর্ব উপকূল থেকে লোকজনকে দ্রুত সরিয়ে নেওয়া হয়। 

রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্প হওয়ার পর বেশ কয়েকটি পরাঘাত (আফটার শক) হয়। সব মিলে ভয়াবহ বিপর্যয়ে পড়েছে নিউজিল্যান্ডের মানুষ। বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছে। 

প্রথম ভূমিকম্পের পর পূর্ব উপকূলে ২ মিটার উচ্চতার ঢেউ আছড়ে পড়ে। এরপর কোনো কোনো স্থান থেকে সুনামি সতর্কতা প্রত্যাহার করে নেয় কর্তৃপক্ষ। 

সোমবার (১৪ নভেম্বর) হেলিকপ্টারযোগে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন শেষে প্রধানমন্ত্রী জন কি জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হবে না। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত