কিশোরী ধর্ষণ-হত্যা, আর্জেন্টিনায় নারীদের বিক্ষোভ

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৬, ০০:৫২

জাগরণীয়া ডেস্ক

গত ৮ অক্টোবর মাদক বিক্রেতারা ১৬ বছরের আর্জেন্টাইন এক কিশোরীকে ধর্ষণের পর পেরেক বিদ্ধ করে হত্যা করে। হাইস্কুলের ছাত্রী লুসিয়া পেরেজকে পাশবিক নির্যাতনের পর হত্যাকাণ্ডের ঘটনায় আর্জেন্টিনাজুড়ে ব্যাপক প্রতিবাদ বিক্ষোভ দেখা দিয়েছে।

নারীর প্রতি সহিংসতার এই ঘটনায় শোকাহত ও বিক্ষুব্ধ হাজার হাজার আর্জেন্টাইন বুধবার কালো পোশাক পরে রাস্তায় নেমে প্রতিবাদ জানায়। পেরেজের স্মরণে রাস্তায় নেমে আসা এসব আর্জেন্টাইনের মধ্যে কিছু পুরুষ থাকলেও অধিকাংশই নারী।  খবর এনডিটিভির।

ঝড়বৃষ্টির মধ্যেই স্থানীয় সময় বুধবার দুপর ১টা থেকে তারা ঘন্টাব্যাপী একটি ধর্মঘট করে। এসময় প্রতিবাদকারীদের অনেকের হাতে থাকা ফেস্টুনে লেখা ছিল, 'তুমি যদি আমাদের কোনো একজনকে স্পর্শ কর, আমরা সবাই প্রতিক্রিয়া দেখাবো'। প্রতিবাদকারীরা রাজধানী বুয়েন্স আয়ার্সের কয়েকটি ব্লকের বেশ কিছু সড়ক অবরুদ্ধ করে রাখে, এ সময় আশপাশের বিভিন্ন ভবনের অফিসগুলোর জানালা দিয়ে সমর্থনকারীরা চিৎকার করে বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানান।  

সরকারি হিসাবে আর্জেন্টিনায় পারিবারিক সহিংসতায় প্রতি ৩৬ ঘন্টায় একজন নারী খুন হন। দেশটিতে নারীদের প্রতি সহিংসতার প্রতিবাদে গত এক বছরেরও বেশি সময় ধরে প্রতিবাদ বিক্ষোভ চলছে। গত বছর জুনে তিনটি লোমহর্ষক হত্যাকাণ্ডের পর থেকে আর্জেন্টিনাজুড়ে নারীদের বিরুদ্ধে সহিংসতার প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়। প্রথম ঘটনায় কিন্ডারগার্টেনের এক স্কুল শিক্ষিকাকে তার সাবেক স্বামী ক্লাশের শিক্ষার্থীদের সামনে গলা কেটে হত্যা করে। দ্বিতীয় ঘটনায় গর্ভবতী হয়ে পড়ায় ১৪ বছরের এক কিশোরীকে তার প্রেমিক পিটিয়ে হত্যা করে। অপর ঘটনায় রাজধানীর একটি ক্যাফেতে প্রকাশ্যে দিবালোকে সাবেক প্রেমিকের ছুরিকাঘাতে খুন হন এক নারী।

পেরেজের হত্যাকান্ড এই প্রতিবাদে নতুন মাত্রা যোগ করেছে। আর্জেন্টিনার প্রতিবাদের সমর্থনে স্পেনের রাজধানী মাদ্রিদ এবং বার্সেলোনায়ও কয়েকশত নারী বিক্ষোভ করেছেন। পাশাপাশি লাতিন আমেরিকা লিমা ও মেক্সিকো সিটিতেও বিক্ষোভ হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত