দণ্ডিতকে নারীবাদী বই ও চলচ্চিত্র কিনতে আদালতের নির্দেশ

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৬, ০১:১৪

জাগরণীয়া ডেস্ক

অপ্রাপ্ত বয়স্ক এক যৌনকর্মীর সঙ্গে শারীরিক সম্পর্কের দায়ে দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে কারাদণ্ডের সঙ্গে ঐ যৌনকর্মীর জন্য নারীদের মর্যাদা নিয়ে লেখা ৩০টি বই ও দুইটি চলচ্চিত্র কিনে দেয়ার নির্দেশ দিয়ে অভিনব এক দৃষ্টান্ত স্থাপন করেছে ইতালির একটি আদালত।

দেশটির গণমাধ্যমগুলো শনিবার জানায়, রোমের একটি আদালত ৩৫ বছর বয়সী ওই ব্যক্তিকে দুই বছরের কারাদণ্ড দেয়। সেইসঙ্গে অপ্রাপ্ত বয়স্ক ওই যৌনকর্মীর জন্য নারীদের মর্যাদা নিয়ে লেখা ৩০টি বই এবং এ বিষয়ে নির্মিত দুটি চলচ্চিত্র কেনার নির্দেশ দিয়েছে। এসব বইয়ের মধ্যে আনা ফ্রাঙ্কের ডায়েরি, ভার্জিনিয়া উল্ফের উপন্যাসসমগ্র ও এমিলি ডিকিনসনের কবিতার বই রয়েছে বলে বলে বিবিসি, গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে। ইতালির কোরিয়ারে দেল সিরা পত্রিকায় যে ৩০টি বইয়ের তালিকা দেওয়া হয়েছে সেখানে ভেরোনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আদ্রিয়ানা কাভারেরোর একটি বইও আছে।

তিন বছর আগে রোমে শিশু যৌনকর্মী সরবরাহকারী একটি চক্র পুলিশের হাতে ধরা পড়ে। ওই ঘটনা নিয়ে তদন্তের পরিপ্রেক্ষিতে এই রায় আসে। এর আগে চক্রের মূলহোতাকে নয় বছরের কারাদণ্ড দেয় আদালত। 

দুই কিশোরী কীভাবে ওই চক্রের খপ্পরে পড়ে যৌন ব্যবসায় জড়িয়ে যায় সে বিষয়ে তদন্ত শেষে কর্মকর্তারা বলেন, চক্রটি কিশোরীদের প্রলুব্ধ করে অর্থের বিনিময়ে যৌনকর্মী হিসেবে কাজ করাত। ওই অর্থ দিয়ে দুই কিশোরী নতুন কাপড় ও নতুন নতুন মোবাইল ফোন কিনত।

রায় ঘোষণার সময় বিচারক পাওলা দি নিকোলা বলেন, এসব বই পড়ে ১৫ বছর বয়সী ওই যৌনকর্মী একজন নারী হিসেবে তার মর্যাদা কতটা ক্ষুণ্ণ হয়েছে সেটা বুঝতে পারবে।

এই রায়ের প্রতিক্রিয়ায় দর্শনের অধ্যাপক বলেন, "বয়ঃসন্ধিকাল অতীত নিয়ে বিচার-বিশ্লেষণের সময় নয়। তিনি (দণ্ডিত ব্যক্তি) যা করেছেন সেটা অনেক বেশি খারাপ কাজ। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি হয়ে জেনেশুনে অপ্রাপ্তবয়স্ককে যৌনকর্মের জন্য অর্থের বিনিময়ে ভাড়া করেছেন।”

তিনি বলেন, বিচারক দণ্ডিতকে বইগুলো পড়ে শোনানোর আদেশ দিলে আরও ভালো হত। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত