‘ভিন্ন জাত’এ বিয়ে করায় তরুণকে কুপিয়ে হত্যা

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৪৪

জাগরণীয়া ডেস্ক

 

ভারতের তেলেঙ্গানা রাজ্যের নালগোন্ডা জেলায়‘ভিন্ন জাত’এর তরুণীকে বিয়ে করায় প্রণয় কুমার (২৩) নামে এক তরুণকে কুপিয়ে হত্যা করা হয়েছে। 

এ প্রসঙ্গে স্ত্রী অম্রুতা বর্ষিণী(২১) র বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, কলেজ জীবন থেকে ভালবাসার সম্পর্ক ছিল অম্রুতা বর্ষিণী ও  প্রণয় কুমারের। ‘জাত’ ভিন্ন হওয়ায় পরিবার তাদের সম্পর্ককে মেনে নেয়নি। শেষ পর্যন্ত পরিবারের অমতেই গত ৮ মাস আগে বিয়ে করে ফেলেন এই যুগল।

গত ১৩ সেপ্টেম্বর (শুক্রবার) ঘটনার দিন হাসপাতালে গর্ভবতী স্ত্রীকে চেক আপ করাতে নিয়ে আসেন প্রণয় কুমার আর তখনই আকস্মিকভাবে পেছন থেকে চাপাতি দিয়ে কুপিয়ে রক্তাক্ত করা হয় প্রণয়কে। তখন বর্ষিণী স্বামীকে হাসপাতালে নিয়ে গেলেও চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

 ওই তরুণকে হত্যার ঘটনাটি নিকটস্থ একটি ভবনের সিসিটিভি ফুটেজে ধরা পড়েছে। এতে দেখা যায়, হাসপাতাল থেকে প্রণয় তার স্ত্রী বর্ষিণীকে নিয়ে বের হওয়ার সময় আকস্মিক পেছন থেকে এসে এক ব্যক্তি হামলা চালায় এবং প্রণয়কে কুপিয়ে হত্যা করে।

শোকাহত বর্ষিণী অভিযোগ করেন, প্রণয় খুব ভাল ছেলে, আমাকে অনেক যত্নে রেখেছিল সে। শুরু থেকেই এ সম্পর্কের বিরোধিতা করে আসছে আমার পরিবার। এমনকি গর্ভপাত করিয়ে ফেলার জন্যও পরিবার থেকে চাপ আসছিল। অনেকদিন ধরেই বাবা ও চাচারা আমাদের মুভমেন্ট ফলো করছিলেন। এর আগেও প্রণয়কে মেরে ফেলার  হুমকি দেয়া হয়েছিল। আমার পরিবারই প্রণয়কে হত্যা করেছে। শুধুমাত্র ভিন্ন গোত্রে বিয়ে করার জন্য মরে গেলো প্রণয়। এই আধুনিক যুগে এসেও কেন জাত-বর্ণ-গোত্র নিয়ে মানুষ সহিংস হয়ে উঠে প্রশ্ন রাখেন বর্ষিণী। 

নৃশংস এ হত্যাকাণ্ডের পর বর্ষিণীর বাবা মারুথী রাও ও চাচাকে গ্রেপ্তার করেছে রাজ্যের পুলিশ।

‘দলিত’ জাতের প্রণয় কুমারের মৃত্যুতে রাজ্য জুড়ে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। বন্ধ রয়েছে দোকানপাট ও ব্যবসায়িক কার্যক্রম। প্রতিবাদে রাস্তায় বিক্ষোভ করেছে বিভিন্ন ‘দলিত’ শ্রেণির বিভিন্ন সংগঠন।

গোঁড়া মানসিকতার লোকেরা কথিত ‘জাত-ধর্মের মান রক্ষায়’ ভারতে প্রায়ই এমন ঘটনা ঘটিয়ে থাকেন যাকে  ‘অনার কিলিং’ বলে হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত