নারীদের আর ভর্তি করাবে না থাইল্যান্ড পুলিশ অ্যাকাডেমি!

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫১

জাগরণীয়া ডেস্ক

আগামী শিক্ষাবর্ষ থেকে নারী ক্যাডেট ভর্তি না করানোর সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ডের রয়েল পুলিশ ক্যাডেট অ্যাকাডেমি। অনলাইনে প্রকাশিত এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। তবে কী কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে, তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি। খবর দ্য গার্ডিয়ান এর

জানা গেছে, থাইল্যান্ডের রয়েল পুলিশ ক্যাডেট অ্যাকাডেমি প্রতি বছর ৩০০ জন পুলিশে নিয়োগ দেন। কিন্তু ২০১৯ সাল থেকে শুধুমাত্র পুরুষদের জন্য এই আবেদন প্রযোজ্য হবে।

ক্যাপ্টেন ওয়ারহুট শ্রিপাখন নামে পুলিশ বিভাগের এক কর্মকর্তা জানান, কেন নেয়া হবে না নারীদের, তার কারণ বলতে পারবে না। এটা পলিসি। এর বাইরে কোন তথ্য দেয়া সম্ভব না। 

জাতিসংঘের সংস্থা ‘ইউএন ওমেন’-এর গত বছরের এক প্রতিবেদন বলছে, থাইল্যান্ডে ধর্ষণ মামলায় নারী পুলিশরাই মূল ভূমিকা পালন করেন। যদি দেশটির প্রায় ৯০ শতাংশের মতো ধর্ষণের ঘটনা অপ্রকাশিত থাকে।

দেশটির নারী অধিকার কর্মীরা বলছেন, পুলিশ অ্যাকাডেমির এই সিদ্ধান্ত যৌন হয়রানির অভিযোগ নিয়ে পুলিশের কাছে যেতে থাই মেয়েদের নিরুৎসাহী করে তুলতে পারে।

‘ওমেন অ্যান্ড মেন প্রোগ্রেসিভ মুভমেন্ট’ এর পরিচালক জাদেত চাউয়িলাই বলেন, থাইল্যান্ডে নারী নিরাপত্তা ও নারীর অধিকারের ক্ষেত্রে এটি একটি পশ্চাৎপদ সিদ্ধান্ত।

বিশ্বব্যাংকের হিসেব অনুযায়ী, থাইল্যান্ডের মোট জনশক্তির ৪৫ শতাংশ নারী।  এশিয়ার দেশগুলোর মধ্যে এই হার কয়েকটি শীর্ষ দেশের মধ্যে একটি।  কিন্তু পুলিশ বিভাগে নারী কর্মীর সংখ্যা কম। শত বছরের পুরনো এই পুলিশ অ্যাকাডেমিতে ২০০৯ সাল থেকে নারী ক্যাডেট নেয়া শুরু হয়েছিল।  এখন পর্যন্ত প্রায় ৭০০ জন নারী সেখান থেকে পাস করে বের হয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত