‘সু চির পদত্যাগ করা উচিত’

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৮, ১৩:৪২

জাগরণীয়া ডেস্ক

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সেদেশের সেনাবাহিনীর চালানো সহিংসতার প্রেক্ষিতে দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি’র পদত্যাগ করা উচিত- বললেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রা’আদ আল হুসাইন।

গত ২৭ আগস্ট (সোমবার) রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর নৃশংসতা বিষয়ক জাতিসংঘের একটি রিপোর্ট প্রকাশের পর এ দাবি করেন বিদায়ী মানবাধিকার প্রধান।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে হুসাইন বলেন, ওই সময় সু চি কিছু একটা করার মতো অবস্থানে ছিলেন। সেনাবাহিনীর পক্ষে কথা না বলে তিনি চুপ থাকতে পারতেন। সবচেয়ে ভালো হতো, তিনি যদি পদত্যাগ করতেন।

তিনি আরও বলেন, রোহিঙ্গা সংকটে সু চি’র ভূমিকা‘অনুশোচনীয়’। মিয়ানমারের সেনাবাহিনীর মুখপাত্রের ভূমিকা নেওয়ার দরকার ছিল না তার।

উল্লেখ্য, গত ২৭ আগস্ট জাতিসংঘের তদন্তকারী কর্মকর্তারা মিয়ানমার সেনাবাহিনীর কমান্ডার-ইন-চিফসহ ছয় শীর্ষ জেনারেলের নাম উল্লেখ করে তাদের আন্তর্জাতিক আইনে বিচারের মুখোমুখি করার আহ্বান জানায়। মিয়ানমারের সামরিক বাহিনীকে ‘রোহিঙ্গা গণধর্ষণের’ পাশাপাশি ‘গণহত্যার অভিপ্রায়ের’ দায় দিয়ে অভিযোগ করে ঐ প্রতিবেদন প্রকাশ করা হয়। এরই মধ্যে মিয়ানমার এই প্রতিবেদন প্রত্যাখান করেছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত