স্যানিটারি প্যাডের ওপর কর বাতিল করছে ভারত

প্রকাশ : ২৩ জুলাই ২০১৮, ১৬:৩০

জাগরণীয়া ডেস্ক

দীর্ঘ আন্দোলনের পর সব ধরণের স্যানিটারি প্যাডের ওপর ১২% কর আরোপের সিদ্ধান্ত বর্জন করেছে ভারত।

নারীদের পিরিয়ড সংক্রান্ত স্বাস্থ্য বিষয়ক সচেতনতা নিয়ে কাজ করা সুরভি সিং এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে বলেন,পিরিয়ডের সময় ছোট মেয়েদের ও নারীদের স্কুলে যাওয়া এবং কর্মক্ষেত্রে যাওয়া অব্যাহত রাখতে এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত নারীদের উন্নয়নে ও সত্যিকার কর্মক্ষমতা প্রকাশে উৎসাহ দেবে।

এ প্রসঙ্গে দীর্ঘ আন্দোলনের কথা উল্লেখ করে তিনি বলেন, শুধুমাত্র পিরিয়ডের কারণে দারিদ্র্যসীমার নীচে বাস করা অনেক কিশোরী স্কুল থেকে ঝরে যায়। ভারতের মত একটি দেশে যেখানে এমনিতেই নারীদের পিরিয়ড সংক্রান্ত স্বাস্থ্য সচেতনতা নেই বললেই চলে, সেখানে এরকম একটি কর আরোপ করলে এ ধরণের পণ্যের ব্যবহারে আরো নিরুৎসাহিত হবে মানুষ। ভারতে আনুমানিক প্রতি পাঁচজন নারীর মধ্যে চারজনই স্যানিটারি প্যাডের মত প্রয়োজনীয় পণ্যের সুবিধা থেকে বঞ্চিত। অথচ এই স্যানিটারী প্যাডকে বিলাসদ্রব্যের আওয়াত ফেলে ১২% কর আরোপ করা হয়। এই সিদ্ধান্ত পরিবর্তনের জন্য একটি গণআবেদনে ৪ লোখের বেশি মানুষ স্বাক্ষর করেন।

উল্লেখ্য, যুক্তরাজ্যের দাতব্য সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যে ২১ বছর বয়সের নীচে সুবিধাবঞ্চিত নারীদের ১০ ভাগ স্যানিটারি পণ্য কেনার সামর্থ্য রাখে না। যুক্তরাজ্যে স্যানিটারি পণ্যের ওপর কর বাতিলের জন্য নানা ধরণের আন্দোলন চললেও, এখনো ৫% কর আরোপিত রয়েছে।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত