জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল থেকে বেরিয়ে গেলো যুক্তরাষ্ট্র

প্রকাশ : ২০ জুন ২০১৮, ১২:৩১

জাগরণীয়া ডেস্ক

ইসরায়েল প্রশ্নে মীমাংসা না হওয়া এবং ‘নোংরা রাজনৈতিক পক্ষপাতের’ অভিযোগ এনে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বেরিয়ে গেল যুক্তরাষ্ট্র। খবর বিবিসি এর

গণমাধ্যমটিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের কাউন্সিল ত্যাগের কথা জানান জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।

তিনি বলেন, কাউন্সিলটি মানবাধিকার রক্ষার প্রশ্নে খুবই দুর্বল সংগঠন। এরা ভণ্ড ও নিজ স্বার্থে পরিচালিত। মানবাধিকারের নামে এরা রসিকতা করে। গত বছর মানবাধিকার কাউন্সিল ‘চরম ইসরায়েলবিরোধী’ বলে পক্ষপাতদুষ্টতার অভিযোগ করেছিলেন হ্যালি। সেসময় তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্র সদস্যপদ নিয়ে পুনরায় মূল্যায়ন করবে।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কমিশনার জেইদ রাদ আল হুসেইন যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে ‘হতাশাব্যঞ্জক’ হিসেবে বর্ণনা করেছেন। মানবাধিকারকর্মীরা বলছেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে বিশ্বজুড়ে মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ব্যাহত হতে পারে। 

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস তার মুখপাত্রের মাধ্যমে এক বিবৃতিতে বলেছেন, কাউন্সিলে যুক্তরাষ্ট্রের থাকার বিষয়টিকে অধিকতর শ্রেয় মনে করেন তিনি।

উল্লেখ্য, ২০০৬ সালে জেনেভাভিত্তিক জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল গঠিত হয়। মানবাধিকার ক্ষুণ্ন করেছে এমন দেশকে সদস্য হওয়ার অনুমতি দেওয়ায় সংস্থাটির সমালোচনা শুরু হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত