মহাশ্বেতা দেবীর শেষকৃত্য রাষ্ট্রীয়ভাবে সম্পন্ন

প্রকাশ : ২৯ জুলাই ২০১৬, ২০:০৯

জাগরণীয়া ডেস্ক

প্রয়াত সাহিত্যিক মহাশ্বেতা দেবীর শেষকৃত্য রাষ্ট্রীয়ভাবে সম্পন্ন হয়েছে। শুক্রবার (২৯ জুলাই) সকালে তাঁর দেহ কোলকাতার রবীন্দ্র সদনে আনলে সেখানে ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত প্রয়াত লেখিকাকে শেষ শ্রদ্ধা জানান পাঠক-অনুরাগী থেকে শুরু করে রাজনৈতিক নেতারা। 

শেষকৃত্যে সময় উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এসময় কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার জকি আহাদ, বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, সিপিএম’র রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র ও বিজেপি’র সাধারণ সম্পাদক প্রতাপ বন্দ্যোপাধ্যায়সহ অনেকে মহাশ্বেতা দেবীকে শেষ শ্রদ্ধা জানান।

এরপর রবীন্দ্র সদন থেকে শেষযাত্রা পৌঁছায় কেওড়াতলা শ্মশানে। সেখানেই রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হয় মহাশ্বেতা দেবীর।

এর আগে বৃহস্পতিবার (২৮ জুলাই) কলকাতার বেলভিউ হাসপাতালে দীর্ঘ রোগ ভোগের পর ৯০ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। শক্তিশালী এ লেখিকা বেশ কিছুদিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। বার্ধক্যজনিত অসুস্থতার সঙ্গে কিডনিতে সমস্যা দেখা দিয়েছিল তার। মহাশ্বেতা দেবীর মৃত্যুতে পশ্চিমবঙ্গসহ বাংলাদেশের লেখক ও শিল্পী মহলে শোকের ছায়া নেমে এসেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত