রসমাহ মানসুরকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন সংস্থা

প্রকাশ : ০৫ জুন ২০১৮, ১৭:৫০

জাগরণীয়া ডেস্ক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের স্ত্রী রসমাহ মানসুরকে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির দুর্নীতি দমন সংস্থা। নাজিবের কয়েক’শ কোটি ডলার কেলেঙ্কারিতে তার জড়িত থাকা নিয়ে তাকে প্রশ্ন করা হয়।

জানা যায়, ২০১১ সাল থেকে ২০১৩ সালের মধ্যে নাজিবের ব্যক্তিগত ব্যাংক হিসাবে এসআরসি ইন্টারন্যাশনাল থেকে ৪২ মিলিয়ন রিঙ্গিত (১০দশমিক  ৫৫ মিলিয়ন মার্কিন ডলার) অর্থ জমা হয়। নাজিবের বিরুদ্ধে মালয়েশিয়ার রাষ্ট্রীয় তহবিল ১ এমডিবি থেকে ৪৫০ কোটি ডলারের অপব্যবহার করার অভিযোগ রয়েছে। পাশাপাশি তহবিল থেকে ৭০ কোটি ডলার সমমূল্যের অর্থ তার ব্যক্তিগত হিসাবে জমা হয়। নাজিব অবশ্য সকল অভিযোগ অস্বীকার করেছেন। তাকে কয়েক দফা জিজ্ঞাসাবাদ করেছেন দুর্নীতি দমন সংস্থার তদন্তকারীরা।

এদিকে অর্থ কেলেঙ্কারির বিষয়টি মালয়েশিয়ার সাবেক এই নেতা ও তার পরিবারের জন্য প্রচণ্ড চাপ সৃষ্টি করেছে। এমনকি এবারের প্রেসিডেন্ট নির্বাচনে মাহাথির মোহাম্মদের কাছে তার পরাজিত হওয়ার পেছনেও এটা বেশ গুরুত্বপূর্ণ একটি কারণ ছিল। মাহাথির নির্বাচনে জয়ী হওয়ার পরপরই নাজিবের বিরুদ্ধে এই তদন্ত পুনরায় চালু করেন।

তবে কেলেঙ্কারিটি ঘিরে এখন সবার মনোযোগ রসমাহর দিকে। গত মাসে নিরাপত্তা বাহিনীর অভিযানে দেখা যায় বেশ বিলাসী জীবন যাপন করতেন মালয়েশিয়ার সাবেক ফার্স্ট লেডি।

নাজিবের মালিকানাধীন ও তার সংশ্লিষ্টতা রয়েছে এমন কয়েকটি ভবনে নিরাপত্তা বাহিনীর অভিযানে, নগদ অর্থ ভর্তি ৭২টি সুটকেস ও গহনা এবং ৪০০র বেশি  হাতব্যাগ উদ্ধার করা হয়। এর মধ্যে ২৮৪টি ছিল বিরকিন ব্র্যান্ডের ব্যাগ। এই ব্যাগগুলোর প্রতিটির দাম কয়েক হাজার ডলার।

রসমাহর বিরুদ্ধে অভিযোগ রয়েছে তিনি একটি বিরল গোলাপি রঙের হীরার জন্য ২ কোটি ৭০ লাখ ডলার খরচ করেছেন। যদিও তার আইনজীবী এই অভিযোগ অস্বীকার করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত