পাকিস্তানে তথ্য পাচার, ভারতীয় কূটনীতিকের কারাদণ্ড

প্রকাশ : ২১ মে ২০১৮, ১১:৪০

জাগরণীয়া ডেস্ক

ইসলামাবাদে ভারতীয় দূতাবাসে কর্মরত থাকার সময় রাষ্ট্রীয় গোপন তথ্য পাকিস্তানের গোয়েন্দা সংস্থার কাছে পাচারের দায়ে ভারতের কূটনীতিক মাধুরী গুপ্তকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। গত ১৮ মে (শুক্রবার) নয়াদিল্লির আদালত মাধুরীকে এ দণ্ড দেন বলে রবিবার তার আইনজীবী জানান। 

মাধুরীর আইনজীবী যোগিন্দার দাহিয়া জানান, ইসলামাবাদে ভারতের দূতাবাসে কর্মরত থাকাকালে ‘গুপ্তচরবৃত্তি এবং অন্যায়ভাবে তথ্য আদান প্রদানের’ অভিযোগ প্রমাণিত হওয়ায় মাধুরী দোষী সাব্যস্ত হন। তবে দ্বিতীয় সচিব হিসেবে কর্মরত মাধুরী এই অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছেন।

যোগিন্দার বলেন, মাধুরী ইতিমধ্যে ২১ মাস জেল খেটেছে। সেই হিসাবে তাকে মুক্তি দেওয়া উচিত। এই রায়ের বিরুদ্ধে মাধুরী উচ্চ আদালতে আপিল করবেন। 

উল্লেখ্য, ২০১০ সালে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর কাছে রাষ্ট্রীয় গোপন তথ্য পাচারের অভিযোগে ৬১ বছর বয়সী মাধুরীকে গ্রেপ্তার করা হয়। দুই বছর পর তিনি জামিনে মুক্তি পান। ভারতের পুলিশ জানায় ২০১০ সালে গ্রেপ্তারের আগে তাকে ছয় মাস নজরদারিতে রাখা হয়।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া জানায়, মাধুরী ২০০৯ ও ২০১০ সালে পাকিস্তানের কাছে তথ্য পাচার করেন। কিন্তু তার পাচার করা তথ্যগুলো সামরিক সংক্রান্ত না হওয়ায় তিনি দীর্ঘমেয়াদি সাজা থেকে মুক্তি পান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত