টেক্সাসে হামলা: গল্প বলার জন্য প্রাণ ভিক্ষা দেয়া হয়েছিল

প্রকাশ : ২০ মে ২০১৮, ১৪:৫৭

জাগরণীয়া ডেস্ক

নিহতের সংখ্যা আরো বেশ হতে পারতো, কিন্তু নিজের গল্প সবাইকে জানানোর জন্য বেছে বেছে কয়েকজন শিক্ষার্থীকে প্রাণ ভিক্ষা দিয়েছিলাম- জানিয়েছে টেক্সাসের সান্টা ফে স্কুলে হামলাকারী পাগুরজিস।

১৭ বছর বয়সী সন্দেহভাজন হামলাকারী দিমিত্রিয়োস পাগুরজিসকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদের নথিপত্র আদালতে পেশ করে এ তথ্য জানায় পুলিশ।

আদালতে জমা দেয়া ওই স্বীকারোক্তি অনুসারে, দিমিত্রিয়োস জিজ্ঞাসাবাদে তার নীরব থাকার অধিকার ব্যবহার না করার সিদ্ধান্ত নেয় এবং একাধিক ব্যক্তিকে হত্যা করেছে বলে স্বীকারোক্তি দেয়।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, আত্মসমর্পনের আগে বন্দুকযুদ্ধে লিপ্ত হয়েছিল ঐ কিশোর। ১৫ মিনিটের মতো চলার পর হামলাকারী কিশোর তার আত্মহত্যার পরিকল্পনা বাদ দিয়ে পুলিশের হাতে নিজেকে তুলে দেয়। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে স্থানীয় সময় শুক্রবার সকালে হিউস্টনের ৪৮ কিলোমিটার দক্ষিণপূর্বের সান্তা ফে হাই স্কুলে দিমিত্রি পাগোরতিস নামের ওই শিক্ষার্থী তার বাবার লাইসেন্স করা শটগান ও রিভলবার দিয়ে গুলিবর্ষণ করেন।  ওই হামলায় ৮ শিক্ষার্থী ও ২ শিক্ষক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৩ জন। তাদের মধ্যে আহত পুলিশ কর্মকর্তা জন বারনেসের অবস্থা গুরুতর।

স্থানীয় একটি সংবাদমাধ্যমে লেইলা বাটলার নামের একজন শিক্ষার্থী বলেন, সকাল পৌনে ৮টায় স্কুলের ‘ফায়ার অ্যালার্ম’ বেজে উঠলে শিক্ষার্থীরা ক্লাসরুম থেকে বেরিয়ে আসেন। এসময় কয়েকজন শিক্ষার্থী গুলির শব্দ শোনার কথা জানালে তিনি অন্য শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে ক্যাম্পাসের পাশে গিয়ে আশ্রয় নেন।

আরেক শিক্ষার্থী বলেন, তিনটি গুলির শব্দ শোনার পর তিনি একটি গাছে উঠে আত্মরক্ষার চেষ্টা করেন। পরে আরও চারটি গুলি হলে তারা কয়েকজন লাফিয়ে স্কুলের বেড়া ডিঙিয়ে আরেকজনের বাড়িতে গিয়ে পড়েন।  

টেক্সাস গভর্নর গ্রেগ অ্যাবট জানান, সন্দেহভাজনের ডায়রি, কম্পিউটার এবং মোবাইল ফোনে পাওয়া তথ্যের ভিত্তিতে সান্টা ফে স্কুলের ভেতর এবং ক্যাম্পাসের বাইরে বিভিন্ন ধরনের বিস্ফোরক যন্ত্র খুঁজে পেয়েছে পুলিশ। এগুলোর মধ্যে একটি কার্বন ডাই-অক্সাইড ডিভাইস এবং একটি মোলোটভ ককটেলও রয়েছে।

এদিকে স্কুলশিক্ষার্থীদের এই হতাহতের ঘটনাকে ‘হৃদয়বিদারক’ বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজে তিনি সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের স্কুলগুলো নিরাপদ রাখতে এবং শিক্ষার্থীদের সুরক্ষা দিতে তার প্রশাসন সব কিছু করতে অঙ্গীকারাবদ্ধ।

উল্লেখ্য, এর আগে গত ফেব্রুয়ারিতে ফ্লোরিডার একটি হাই স্কুলে বন্দুকধারীর হামলায় ১৭ শিক্ষক-শিক্ষার্থী নিহত হন, যার পর দেশজুড়ে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে বিক্ষোভ হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত