আসিফা ধর্ষণের প্রতিবাদে অটোরিকশাচালকদের বিক্ষোভ

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৮, ০০:৩৫

জাগরণীয়া ডেস্ক

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের কাঠুয়া এবং উত্তর প্রদেশের উন্নাও-তে ধর্ষণকাণ্ডের প্রতিবাদে যখন পুরো ভারত ফুঁসে উঠছে তখন ইউনিফর্ম পরে মুম্বাইয়ের বন্দ্রা রেলওয়ে স্টেশনের বাইরে বিভিন্ন প্ল্যাকার্ড হাতে অবস্থান নিয়েছেন অটোরিকশাচালকরা। ধর্ষণের সংস্কৃতি বিরুদ্ধে নানা স্লোগান দেন তারা। 

কাশ্মিরে শিশুকন্যা আসিফাকে ধর্ষণ ও খুনের ঘটনায় বিচার চেয়ে গত ১১ এপ্রিল মধ্যরাতে ইন্ডিয়া গেটে বিক্ষোভে অংশ নিয়েছেন স্থানীয় অটোরিকশাচালক সমিতির চালকরা। ভারতীয় কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর নেতৃত্বে মুম্বাইয়ে সাক্ষর গ্রহণ কর্মসূচিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এর সাথে তারাও বিক্ষোভ করেন। মূলত কাঠুয়ার ঘটনার প্রতিবাদে রাস্তায় নামলেও উন্নাও-এর ধর্ষণকাণ্ডের বিরুদ্ধেও আওয়াজ তোলেন চালকরা।

উল্লেখ্য, এ বছরের মধ্য জানুয়ারিতে কাশ্মিরের কাঠুয়ার উপত্যকায় অপহৃত হয় আসিফা। ১০ এপ্রিল ওই ঘটনায় দায়ের করা মামলার অভিযোগে বলা হয়, ওই শিশুকে অপহরণের জন্য অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা ও দেবীস্থান মন্দিদের হেফাজতকারী সানজি রাম তার ভাগ্নে ও একজন পুলিশ সদস্যকে নির্দেশ দেয়। নির্দেশ বাস্তবায়নের পর সাত দিন ধরে মন্দিরে আটকে রেখে ধর্ষণ করা হয় আসিফাকে। পরে মাথায় পাথর মেরে ও গলা টিপে হত্যা করা হয় তাকে। 

আসিফা ধর্ষণ ও হত্যাকাণ্ডের ঘটনায় আটজনকে অভিযুক্ত করেছে ভারতের আদালত। ভারতীয় মিডিয়ার একাংশ একে মিথ্যা মামলা আখ্যা দিয়ে প্রচার করছে যে, হত্যার আগে আসিফাকে ধর্ষণ করা হয়নি। কিন্তু পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, মেডিকেল বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে তদন্তে নিশ্চিত হওয়া যায় অপরাধের শিকার ওই শিশুর ওপর যৌন নির্যাতন চালিয়েছে অভিযুক্তরা। এছাড়াও মেডিকেল বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন, ভিকটিমকে আটক রাখা হয়েছিল, চেতনানাশক দেওয়া হয়েছিল আর শ্বাসরোধের কারণে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধের কারণেই তার মৃত্যু হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত