শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বিষয়ে কথা হয়েছে: থেরেসা মে

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ২০:১৭

জাগরণীয়া ডেস্ক

কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলনের মধ্যেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে কথা হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

লন্ডনের স্থানীয় সময় ২০ এপ্রিল (শুক্রবার) রাতে কনফারেন্স মিডিয়া সেন্টারে আয়োজিত শেষ সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

সেই সময় গ্রেনাডা, সামোয়া, গানা ও ব্রিটেন এই চার দেশের প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে এশিয়ার কোনো নেতা নেই উল্লেখ করে ভারতের এক সাংবাদিক ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে জানতে চান, এশিয়ার দেশগুলোর কোনো সরকার প্রধানের সঙ্গে তার দ্বিপাক্ষিক কোনো বৈঠক হয়েছে কি-না।  জবাবে থেরেসা মে জানান, কমনওয়েলথ কনফারেন্স দ্বিপাক্ষিক বৈঠকের সুযোগ করে দেয়।

তিনি বলেন, 'পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে ভারত ও পাকিস্তানের সরকার প্রধানদের সঙ্গে বৈঠক এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার আলোচনা হয়েছে। এসব আলোচনায় ব্রিটেন ও এশীয় দেশগুলোর পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে তারা কথা বলেছেন।

এদিকে দুই বছর পর কমনওয়েলথ সরকার প্রধানদের আগামী শীর্ষ সম্মেলন রুয়ান্ডায় অনুষ্ঠিত হবে বলে সাংবাদিকদের জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।  এ সময় এই সিদ্ধান্তসহ সম্মেলনে গৃহীত সব সিদ্ধান্তের মুদ্রিত কপি সাংবাদিকদের সরবরাহ করা হয়।

সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে কমনওয়েলথ নির্বাচন পর্যবেক্ষন গাইড লাইন আপগ্রেড, কমনওয়েলথ ব্লুচার্টার অ্যাগ্রিমেন্ট, ২০৩০ সালের মধ্যে আন্তঃকমনওয়েলথ বাণিজ্যের পরিমাণ দুই ট্রিলিয়ন ডলারে উন্নীত করা, আইন ও পলিসির মাধ্যমে নারী বৈষম্য মোকাবেলা এবং জাতীয় উন্নয়ন পরিকল্পনা ও পলিসিতে তরুণদের অগ্রাধিকার ইত্যাদি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত