নারীর মৃত্যুর ঘটনায় দায়মুক্তি পেল উবার

প্রকাশ : ২৯ মার্চ ২০১৮, ২০:২৩

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রে উবারের স্বচালিত গাড়ির ধাক্কায় নারী নিহত হবার ঘটনা থেকে অব্যাহতি পেল উবার। ১৮ মার্চ (রবিবার) যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে টেম্পি শহরে এ দুর্ঘটনা ঘটে।

নিহত নারীর পরিবারের একজন উবারের সঙ্গে সমঝোতায় আসায় ঘটনাটি এখানেই শেষ হয়। এর মাধ্যমে দীর্ঘ আইনি যুদ্ধের সম্ভাবনা শেষ হলো।

এই ঘটনা নিস্পত্তিকারী আইনি পরামর্শ সংস্থা বেল্লা পেরেজের এর কৌশুলি, ক্রিস্টিনা পেরেজ হেসানো রয়টার্সে জানান, বিষয়টি নিষ্পত্তি করা হয়েছে। নিহতের স্বামী ও কন্যা উবারের সঙ্গে সমঝোতায় এসেছেন।

যদিও কোন শর্তে নিহতের পরিবার উবারকে দায়মুক্ত করেছে তা জানানো হয়নি। এমনকি নিহতের পরিবারের সদস্যদের নামও প্রকাশ করা হয়নি, ফলে তাদের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

গত ১৮ মার্চ যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে টেম্পি শহরে উবারের স্বচালিত গাড়ির ধাক্কায় যখন পথচারী নারী আহত হন তখন সেটি স্বয়ংক্রিয়ভাবে চলছিল। স্থানীয় পুলিশ জানিয়েছে, নারীটি রাস্তা পার হওয়ার নির্ধারিত জায়গা দিয়ে পার হচ্ছিলেন না। গাড়ির আঘাতে আহত হওয়ার পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া পরে সেখানে তিনি মারা যান। দুর্ঘটনার সময় গাড়িতে একজন চালকও ছিলেন।

এদিকে উবারের স্বক্রিয় যানে ঘটা এ দুর্ঘটনার পরে স্বক্রিয় যানগুলোর পরীক্ষামূলক চালনা বন্ধ ঘোষণা করা হয়। বিশেষজ্ঞরা আশঙ্কা করেন এর ফলে যানগুলোর উন্নয়ন ব্যহত হবে। স্বক্রিয় এ যানগুলো নকশা করার উদ্দেশ্যই ছিল, দুর্ঘটনার হার মানুষ চালিত যানের চেয়ে কমিয়ে আনা।

উবারের এ ঘটনার পরে টয়োটা মোটর, চিপমার্কার এনভিডিয়া মতো অন্য স্বক্রিয় যান তৈরিকারী প্রতিষ্ঠানগুলোও রাস্তায় তাদের যানের পরীক্ষামূলক চালনা বন্ধ রেখেছে।

সূত্র: রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত