এবার থেরেসা মের হাতেও আইফোন

প্রকাশ : ২৯ মার্চ ২০১৮, ১৯:০২

জাগরণীয়া ডেস্ক

নিরাপত্তার স্বার্থে রাষ্ট্রপ্রধান এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের মধ্যে ব্ল্যাকবেরি ব্যবহারের প্রবণতা দেখা যেতো। কারণ একটা সময় ব্ল্যাকবেরির তৈরি স্মার্টফোনকেই সবচেয়ে নিরাপদ মনে করা হতো। কিন্তু সময়ের সাথে তা পরিবর্তন হয়েছে। অবশেষে ‘নাম্বার টেন পলিসি ইউনিট’ (ব্রিটিশ নীতিনির্ধারণী দল)-এর শেষ সদস্য হিসেবে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ব্ল্যাকবেরি মুঠোফোন ছেড়ে আইফোন ব্যবহার শুরু করেছেন।

সংবাদমাধ্যম পলিটিকোর এক প্রতিবেদনে বলা হয়েছে, স্মার্টফোনটি হাতে ওঠার আগে তার নিরাপত্তা বাহিনী তা থেকে অনেক অ্যাপ ছাঁটাই করেছে। 

এর আগে ২০১৩ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছিলেন, নিরাপত্তার বিষয় মাথায় রেখে তাকে আইফোন ব্যবহার করতে নিষেধ করা হয়, তবে ব্ল্যাকবেরি স্মার্টফোন ব্যবহার করা যেতে পারে। এদিকে ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন ব্যবহার করতে নিষেধ করেছে। 

উল্লেখ্য, ২০১৬ সালে কানাডীয় প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি মুঠোফোন উৎপাদন বন্ধ করে দেয়। তবে ব্র্যান্ড নামে অন্য প্রতিষ্ঠানকে মুঠোফোন উৎপাদনের লাইসেন্স দেয় প্রতিষ্ঠানটি।

ব্ল্যাকবেরির বর্তমান অবস্থা সম্পর্কে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ স্টুয়ার্ট মাইলস বলেন, ব্ল্যাকবেরি যদিও নিঃশেষ হয়ে যায়নি, তবে এই অবস্থা থেকে ঘুরে দাঁড়ানো বেশ কঠিন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত