'পাকিস্তানের স্বপ্ন বাস্তব হবে না'

প্রকাশ : ২৫ জুলাই ২০১৬, ২৩:০৬

জাগরণীয়া ডেস্ক

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরকে পাকিস্তানের অংশ হিসেবে দেখার অপেক্ষায় রয়েছেন বলে দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের করা মন্তব্যের জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন পাকিস্তানের এই স্বপ্ন কোনদিনই বাস্তব হবে না। নওয়াজ শরীফের এই আশাকে ‘বিপদজনক বিভ্রম’ বলেও মন্তব্য করেছেন সুষমা স্বরাজ।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের রাজধানী মুজাফফরাবাদে শুক্রবার মুজাফফরাবাদের জনসভায় নওয়াজ বলেছিলেন, “কাশ্মিরে যারা স্বাধীনতা সংগ্রামের জন্য আত্মত্যাগ করেছে তাদের ভুললে চলবে না। আমাদের সমস্ত প্রার্থনা তাদের সঙ্গে আছে। আমরা ওই দিনের অপেক্ষায় আছি, যেদিন কাশ্মির পাকিস্তানের অংশ হবে।”

এর জবাবে শনিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “পাকিস্তান ভেতরে ভেতরে সন্ত্রাসবাদকে নির্লজ্জভাবে আলিঙ্গন ও উৎসাহ দিয়ে থাকে এবং এর ভিত্তিতে তারা এ বিভ্রান্তিকর ও বিপদজনক স্বপ্ন দেখছে। পুরো ভারত পাকিস্তানের প্রধানমন্ত্রীকে বলতে চায়, এমনকি অনন্তকাল শেষেও তাদের এ স্বপ্ন বাস্তব হবে না। পুরো জম্মু ও কাশ্মির ভারতের… আমরা কখনো এই ভূস্বর্গকে সন্ত্রাসীদের স্বর্গরাজ্যে পরিণত হতে দেব না।”

মুজাফফরাবাদের জনসভায় হিজবুল মুজাহিদিনের তরুণ কমান্ডার বুরহান মুজাফফর ওয়ানিকে ‘শহীদ’ বলে আখ্যায়িত করেন নওয়াজ। এ প্রসঙ্গে বিবৃতিতে সুষমা বলেন, “তিনি কি জানেন না, বুরহান ওয়ানি হিজবুল মুজাহিদিনের কমান্ডার ছিলেন।”

উল্লেখ্য, গত ৮ জুলাই নিরাপত্তা বাহিনীর এক অভিযানে ভারতের জম্মু ও কাশ্মির রাজ্যের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী হিজবুল মুজাহিদিনের তরুণ কমান্ডার বুরহান মুজাফফর ওয়ানি দুই সহযোগীসহ নিহত হয়। এই ঘটনার পর নতুন করে সেখানে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত