শিশু কোলে আফগান মায়ের পরীক্ষার ছবি ভাইরাল

প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ০২:৫৫

জাগরণীয়া ডেস্ক

আফগানিস্তানে এক নারী পরীক্ষার হলের ফ্লোরে বসে কোলে শিশু পরিচর্যার পাশাপাশি পরীক্ষাও দিচ্ছিলেন। সম্প্রতি এমন একটি ছবি অনলাইনে ভাইরাল হয়ে উঠেছে।

আফগানিস্তানের ডেয়কুন্ডি প্রদেশের একটি প্রাইভেট ইউনিভার্সিটির ছাত্রী ২৫ বছর বয়সী জাহান তাব। শিশু কোলে নিয়ে পরীক্ষা দেওয়ার দৃশ্যটি তারই। তিনি ‘নাসিরখসরো হায়ার এডুকেশন ইন্সটিটিউটের’ সামাজিক বিজ্ঞানের ছাত্রী।

ঘটনার সময় তিনি তার দুই মাস বয়সী শিশুকে নিয়ে পরীক্ষা দিতে যান। পরীক্ষার সময় শিশুটি পাশেই ছিল। এক পর্যায়ে শিশুটি কান্না শুরু করলে তাকে কোলে নিয়ে ফ্লোরে বসেন তিনি। এ সময় পরীক্ষায় লেখার কাজটিও তিনি চালিয়ে যাচ্ছিলেন।

ঘটনার প্রত্যক্ষদর্শী লেকচারার ইয়াহিয়া ইরফান। তিনি বিষয়টি খুব হৃদয়গ্রাহী মনে করে ছবিটি তুলে রাখেন। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করলে তা ভাইরাল হয়ে ওঠে।

ছবিটি যখন তোলা হয়েছে তখন তিনি পরীক্ষার্থী থাকলেও এখন সে পরীক্ষার ফল বের হয়েছে। তাতে ১৫২ পয়েন্ট পেয়ে তিনি পাস করেছেন বলে জানা গেছে।

বিশ্বের নানা প্রান্ত থেকে মানুষ ছবিটি শেয়ার করে সন্তানের জন্য মায়ের সংগ্রামের কথা তুলে ধরছেন। অনেকে আবার সবকিছু সামলে একজন নারীর এগিয়ে যাওয়ার প্রতীক হিসেবেও দেখছেন ছবিটিকে।

সূত্র: সিএনএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত