আফ্রিকায় একমাসে তিন শতাধিক নারীকে ধর্ষণ

প্রকাশ | ১১ মার্চ ২০১৮, ২০:৫২

অনলাইন ডেস্ক

শত শত নারীকে অপহরণ করে যৌনদাসী বানানোয় আইএস জঙ্গিদের বিরুদ্ধে সরব সারাবিশ্ব। এরইমধ্যে খবর পাওয়া গেল মধ্য আফ্রিকাতে এক মাসে তিন শতাধিক নারীকে অপহরণ করে নির্মমভাবে ধর্ষণ করেছে মিলিশিয়া যোদ্ধারা। নির্যাতনের শিকার কয়েকজন নারীর চিকিৎসা করাতে গেলে এই তথ্য বাইরে আসে।

সূত্রের খবর, চলতি বছরের ফেব্রুয়ারিতে মধ্য আফ্রিকায় তিন শতাধিক নারীকে ধর্ষণ করা হয়েছে।  জানা গেছে, বিচ্ছিন্ন এলাকা মধ্য আফ্রিকা রিপাবলিকে মিলিশিয়া সেনারা ফেব্রুয়ারি মাসে বহু নারীকেই অপহরণ এবং ধর্ষণ করে।

৮ মার্চ (বৃহস্পতিবার) এ বিষয়ে মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ারসের পক্ষ থেকে জানানো হয়। এই স্বেচ্ছাসেবী সংস্থাটি ১৭ ফেব্রুয়ারি আফ্রিকার উত্তর-পশ্চিমদিকের গ্রামের ১০ নারীর চিকিৎসা করতে গিয়ে গোটা ঘটনাটি জানতে পারে। সেই নারীরা দু’‌সপ্তাহ আগে পর্যন্ত কোন ধরনের চিকিৎসা করাতে ভয় পাচ্ছিল। কারণ তাদের আশঙ্কা ছিল, চিকিৎসা করালে আবার মিলিশিয়ারা হামলা চালাবে।

যে হাসপাতালে ধর্ষিতা নারীদের চিকিৎসা চলছে সেখানকার এক চিকিৎসক সোলমেন আমোনিয়া জানান, ‌কিছু নারী এখনও সেই দুঃস্বপ্ন থেকে বের হতে পারছেন না। অনেকে নির্যাতনের কারণে প্যারালাইজড হয়ে গেছে। অনেকে কথাও বলতে পারছেন না। অপর এক চিকিৎসক জানান, ‘কিছু নারীর শরীরে ব্লেড দিয়ে ক্ষত-বিক্ষত করা হয়েছে। নিজের চোখের সামনে এটা দেখতে পারছি না, আমি সত্যি এই ঘটনা দেখে মর্মাহত।’