সন্তানকে নিজের কাছেই রাখতে পারবে তালাকপ্রাপ্ত সৌদি নারীরা

প্রকাশ | ১১ মার্চ ২০১৮, ১৭:৪৯

অনলাইন ডেস্ক

তালাকের পর সন্তানদের নিজের কাছে রাখতে আর কোন মামলা করতে হবে না সৌদি নারীদের। শুধুমাত্র আবেদনের মাধ্যমেই সন্তানকে নিজের হেফাজতে রাখতে পারবেন সৌদি তালাকপ্রাপ্ত নারীরা।

সৌদি আরবের আইনমন্ত্রী এবং বিচার বিভাগের হায়ার কাউন্সিলের প্রেসিডেন্ট শেখ ওয়ালিদ আল সামানির আদালতে দেয়া এক বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন এই পদ্ধতি আরোপ করা হয়েছে।

শুধু সন্তানকে নিজের কাছে রাখা নয়, সরকারি দপ্তর থেকে স্কুল পর্যন্ত সন্তান সম্পর্কিত যেকোনো নিয়মকানুন মায়েরাই পূরণ করতে পারবেন। তাছাড়া সন্তানকে সহযোগিতা ও লালন পালনের সকল সুবিধা সরকার ও সুশীল সমাজের কাছে থেকে পাবেন ঐসব মায়েরা।

এমনকি সন্তানের পাসপোর্টের জন্য আবেদন ও সংগ্রহও করতে পারবেন সৌদি তালাকপ্রাপ্ত মায়েরা। শুধুমাত্র সন্তানসহ বিদেশ ভ্রমনের ক্ষেত্রে বিচারকের অনুমতির প্রয়োজন হবে।

জেদ্দার বিখ্যাত আইনজীবী মাজেদ গারোব বলেন, এই বিজ্ঞপ্তির মাধ্যমে সন্তানের অধিকার নিয়ে মায়েদের দীর্ঘ অপেক্ষার অবসান হবে। সেই সাথে সন্তানের উপর মায়ের যে প্রথম অধিকার সেটি নিশ্চিত হবে।

আগে সন্তানকে নিজের জিম্মায় নিতে হলে মাকে একটি মামলা দায়ের করতে হতো। সেই মামলা হতো দীর্ঘস্থায়ী আর খরচও হত অনেক। মা, পরিবার ও সন্তানের উপর একটা নেতিবাচক প্রভাব পড়তো। সেই সাথে স্বামীর সাথে এক ধরণের প্রতিযোগিতায় নামতে হতো মায়েদের। এই বিজ্ঞপ্তির মাধ্যমে মায়েদের উপর দীর্ঘ অত্যাচারের অবসান হলো।

সৌদি আরবে সম্প্রতি পরিবর্তনের যে হাওয়া বইছে তারই পালে নতুন একটি পালক যুক্ত হলো এই বিজ্ঞপ্তির মাধ্যমে। এর আগে নারীদের জন্য স্টেডিয়াম উন্মুক্ত, পুরুষ সঙ্গীর ছাড়াই ব্যবসায় অনুমতি, ড্রাইভিং নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং হালেই আরব নারীদের অংশগ্রহণে ফ্যাশন শো এর আয়োজন পরিবর্তনের সেই বার্তাই বহন করে।​

সূত্র: এএফপি