সিরিয়ায় হামলা: প্রতিবাদে ইউনিসেফের ‘সাদা কাগজ’ বিবৃতি

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:১১

জাগরণীয়া ডেস্ক

সিরিয়ার পূর্ব গৌতায় ও দামেস্কে হামলার নিন্দা জানিয়ে ‘সাদা কাগজ’ রেখেই বিবৃতি দিয়েছে ইউনিসেফের মধ্য-এশীয় ও উত্তর আফ্রিকার আঞ্চলিক পরিচালক গির্ট কাপ্পালার।

গত ২০ ফেব্রুয়ারি (মঙ্গলবার) এক পৃষ্ঠার এই বিবৃতিটির শুরুতে বলা হয়, যেসকল শিশু হত্যা করা হলো তাদের মা-বাবা, প্রিয়জনদের উদ্দেশ্যে বলার মত আমাদের কোন ভাষা নেই।

তারপর মাঝে ১০ টি লাইন নেই। কেন এই সাদা কাগজ রেখে বিবৃতি দেয়া, তার ব্যখ্যা নিচে দেয়া ছিল। সেখানে লেখা ছিল, ইউনিসেফ এই ফাঁকা বিবৃতিতে প্রকাশ করেছে। শিশুদের উপর বর্বর নির্যাতনের জন্য আমাদের নিন্দা জানানোর কোন ভাষা নেই। যারা এ অমানুষিক কাজগুলো করছে তারা কী তাদের এইসকল কাজকে সমর্থন করে?

উল্লেখ্য, সিরিয়ার রাজধানী দামেস্কের নিকটবর্তী বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা পূর্ব গৌতায় সরকারি বাহিনী এবং তাদের মিত্রদের বিমান হামলা ও গোলাবর্ষণে শিশুসহ ৯৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ৩২৫ জন। ২০ ফেব্রুয়ারি (মঙ্গলবার) যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পরিস্থিতি পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের (এসওএইচআর) বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, নিহতের মধ্যে ২০ শিশু রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত